প্রথম দফার ভোটের প্রস্তুতি শেষ পর্যায়ে, চলতি সপ্তাহে রাজ্যে ৪ বিশেষ পর্যবেক্ষক

রাজ্যে প্রথম দফার ভোট ২৭ মার্চ।

Reported By: সুতপা সেন | Updated By: Mar 3, 2021, 09:52 PM IST
প্রথম দফার ভোটের প্রস্তুতি শেষ পর্যায়ে, চলতি সপ্তাহে রাজ্যে ৪ বিশেষ পর্যবেক্ষক

নিজস্ব প্রতিবেদন: একুশে ৮ দফায় বিধানসভা ভোট (WB Assembly Election) রাজ্যে। প্রথম দফায় ভোটগ্রহণের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। ৯ মার্চ থেকে মনোনয়নপত্র দাখিল করতে পারবেন বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীরা। কমিশন সূত্রের খবর, চলতি সপ্তাহেই একসঙ্গে বাংলায় আসছেন ৪ বিশেষ পর্যবেক্ষক (Special Observers)। ২ পুলিস পর্যবেক্ষক, ১ আয়-ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক ও ১ জন সাধারণ পর্যবেক্ষক। ৬ কিংবা ৭ মার্চ আসবেন তাঁরা। 

হাতে আর বেশি সময় নেই। রাজ্য়ে প্রথম দফায় ভোট ২৭ মার্চ। বাংলায় এবার অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্য কমিশনের তৎপরতা তুঙ্গে। শেষ যেবার বিধানসভা ভোট হয়েছিল, অর্থাৎ ২০১৬ সালে প্রতিটি জেলার দায়িত্বে ছিলেন ১ জন পুলিস পর্যবেক্ষক। কমিশন সূত্রে খবর, এবার সংখ্যা বাড়িয়ে করা হয়েছে ৩। এমনকী, বাড়ছে সাধারণ পর্যবেক্ষকের সংখ্যাও। ২০১৬-সে যেখানে দুটি বিধানসভার দায়িত্ব সামলেছিলেন ১ জন পর্যবেক্ষক, সেখানে ২০২১-এ প্রত্যেকটি বিধানসভা কেন্দ্রের জন্য থাকবেন ২ জন করে পর্যবেক্ষক। 

আরও পড়ুন: দফাওয়াড়ি নয়, শুক্রবার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করছে TMC

এদিন দিল্লির এই পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠক করেন জাতীয় নির্বাচন কমিশনার সুনীল আরোরা। সূত্রের খবর, সেই বৈঠকে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে, কেন্দ্রীয় বাহিনী মোতায়েন-সহ কোন ক্ষেত্রে পক্ষপাতিত্ব বরদাস্ত করা হবে না। নিজে নিজের এলাকায় পৌঁছনোর পর সংশ্লিষ্ট জেলার জেলাশাসক ও পুলিস সুপারের সঙ্গে বৈঠক করতে হবে পর্যবেক্ষকদের। আগামীকাল ফের এ রাজ্যের দায়িত্বপ্রাপ্ত বিশেষ সাধারণ পর্যবেক্ষক অজয় ভি নায়ক, পুলিশ অবজারভার মৃণাল কান্তি দাস, বিবেক দুবে, ও আয়-ব্যয় সংক্রান্ত বিশেষ পর্যবেক্ষক বি মুরলি কুমারের সঙ্গে ফের বৈঠকে বসবেন কমিশনের কর্তারাও। এই বৈঠকে নির্বাচনের সময়ে অপ্রীতিকর ঘটনা ও হিংসা রুখতে চূড়ান্ত গাইডলাইন দেওয়া হতে পারে খবর। এরপর রাজ্যের উদ্দেশ্যে রওনা দেবেন ৪ বিশেষ পর্যবেক্ষক।

.