WB Dengue Update: কলকাতায় আতঙ্কের চেহারা নিচ্ছে ডেঙ্গি, শহরে পজিটিভিটি রেট রাজ্যের দ্বিগুণ

রাজ্য সরকার ডেঙ্গির তথ্য লুকোচ্ছে বলে অভিযোগ করেছেন শুভেন্দু অধিকারী। তিনি বলেন, রাজ্য সরকারের অপদার্থতা, অবহেলার কারণে করোনার থেকেও ডেঙ্গি ভায়াবহ আকার ধারণ করেছে। এখানকার স্বাস্থ্যমন্ত্রী সব দিকে থেকে ফেল

Updated By: Nov 5, 2022, 03:48 PM IST
WB Dengue Update: কলকাতায় আতঙ্কের চেহারা নিচ্ছে ডেঙ্গি, শহরে পজিটিভিটি রেট রাজ্যের দ্বিগুণ

মৈত্রেয়ী ভট্টাচার্য: রাজ্যে ক্রমশ গুরুতর আকার নিচ্ছে ডেঙ্গির চেহারা। কলকাতার পরিস্থিতি আরও উদ্বেগজনক। রাজ্যে ডেঙ্গির পজিটিভিটি রেট ১২.৭। কলকাতায় পজিটিভিটি রেট ২৪.৮। অর্থাত্ রাজ্যের তুলনায় পজিটিভিটি রেট কলকাতায় প্রায় দ্বিগুণ। এরইমধ্যেই ডেঙ্গি প্রাণ কেড়েছে এক স্বাস্থ্যকর্তার। কলকাতার বেশকিছু ওয়ার্ড পুরসভার কপালে চিন্তার ভাঁজ ফেলে গিয়েছে। এর মধ্যে ১২, ১১ নম্বর বরো-সহ দক্ষিণ শহরতলির বেশ কয়েকটি ওয়ার্ডে এই মুহূর্তে ডেঙ্গির প্রকোপ চরমে। ওইসব অঞ্চলে আবর্জনা ফেলার জায়গাগুলিতে থেকে ডেঙ্গি ছড়াচ্ছে বলে অনেকের অভিযোগ। পাশাপাশি আরও অভিযোগ উঠেছে ডেঙ্গি মোকাবিলায় যেসব পরিষেবা পাওয়া প্রয়োজন তা পাওয়া যাচ্ছে না।

আরও পড়ুন-ফের বিপত্তি সরোবরে, উল্টে গেল রোয়িং বোট; সুরক্ষিত চালক

২০১৭ সালে রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ৭,৭৮৬ জন। মৃত্যু হয়েছিল ৪৬ জনের।  ২০১৮ ও ২০১৯ সালে ডেঙ্গির তথ্য দেয়নি সরকার। ২০২০ সালে রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছিলেন ৫,১৬৬ জন। কারও মৃত্যু হয়নি। ২০২১ সালে মোট ডেঙ্গি আক্রান্ত ৮২৬৪। মৃতের সংখ্যা ৭।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেন, ডেঙ্গি নিয়ে মানুষকে সচেতন হতে হবে। আমরা যে জায়গায় থাকি সেখানে হিউমিডিটি বেশি। গরম আবহাওয়া। এরকম জায়গা মশার বংশবৃদ্ধি বেশি হয়। তাই উত্সে আঘাত করতে না পারলে ডেঙ্গি বন্ধ হবে না। কাউকে জরিমানা করে কিছু হবে না। মানুষকে সচেতন হতে হবে। তাদের এগিয়ে আসতে হবে। 

এদিকে, রাজ্য সরকার ডেঙ্গির তথ্য লুকোচ্ছে বলে অভিযোগ করেছেন শুভেন্দু অধিকারী। তিনি বলেন, রাজ্য সরকারের অপদার্থতা, অবহেলার কারণে করোনার থেকেও ডেঙ্গি ভায়াবহ আকার ধারণ করেছে। এখানকার স্বাস্থ্যমন্ত্রী সব দিকে থেকে ফেল। তাঁর নিজের বা তাঁর পরিবারের পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ব্যবস্থার উপরে কোনও আস্থা নেই। সেই কারণে তাঁর পরিবারের সদস্যকে কোটি কোটি খরচ করে আমেরিকায় প্রেসিডেন্ট যেখানে চিকিত্সা করান সেই হাসপাতালে চিকিত্সা করাতে হয়। রাজ্যে ইতিমধ্যেই ডেঙ্গির সংক্রমণ ৫০ হাজারের কাছাকাছি চলে গিয়েছে। কয়েক লক্ষ পরীক্ষা হয়নি। মৃত্যুর মিছিল চলছে। আমাদের আবেদন যদি ওদের কর্ণগোচর না হয় তাহলে আমি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি লিখব যাতে কেন্দ্রীয় টিম কলকাতায় পাঠানো হয়। প্রসঙ্গত, রাজ্যে ডেঙ্গির বাড়বাড়ন্তের প্রতিবাদে আজ শ্রীরামপুরে রাস্তায় মশারি টাঙ্গিয়ে বিক্ষোভ দেখায় বিজেপি।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.