Dhankhar: মানবাধিকার কমিশনের চেয়ারম্য়ান পদে নিয়োগের সুপারিশ নিয়ে প্রশ্ন, তথ্য চেয়ে পাঠালেন রাজ্যপাল

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগের ক্ষেত্রে একটি কমিটির তরফে সুপারিশ করা হয়। সেই সুপারিশে সিলমোহর দেওয়ার দায়িত্ব রাজ্যপালের

Updated By: Jan 3, 2022, 01:29 PM IST
Dhankhar: মানবাধিকার কমিশনের চেয়ারম্য়ান পদে নিয়োগের সুপারিশ নিয়ে প্রশ্ন, তথ্য চেয়ে পাঠালেন রাজ্যপাল

নিজস্ব প্রতিবেদন:রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নিয়োগ নিয়ে এবার প্রশ্ন তুললেন রাজ্যপাল জগদীপ ধনখড়।  কে ওই পদে নিয়োগের ব্যাপারে সুপারিশ করেছেন তা নিয়ে তাঁর কাছে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী একাধিক অভিযোগ করেছেন। এনিয়ে টুইট করে ফের সরব হলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

হাওড়া পুরসভা বিল নিয়ে রাজ্যপালের সঙ্গে সংঘাত চলছে সরকারের। ওই বিলের ব্যাপারে বিস্তারিত জানতে চেয়েছেন অ্য়াভোকেট জেনারেলের কাছে। সম্প্রতি রাজ্যে লোকায়ুক্ত নিয়োগ নিয়েও একাধিক প্রশ্ন তুলেছেন রাজ্যপাল। এবার রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্য়ান ও অন্য একটি পদে নিয়োগের সুপারিশ নিয়েও প্রশ্ন তুললেন তিনি। রাজ্যপালের দাবি, ওই সুপারিশ কে করেছিলেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ওইসব প্রশ্নের উত্তর রাজ্য সরকারের কাছ থেকে দ্রুত চেয়ে পাঠিয়েছেন তিনি।

আরও পড়ুন- দেশে রেকর্ডহারে বাড়ল করোনা, একদিনে আক্রান্ত ৩৪ হাজার ছুঁইছুঁই

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগের ক্ষেত্রে একটি কমিটির তরফে সুপারিশ করা হয়। সেই সুপারিশে সিলমোহর দেওয়ার দায়িত্ব রাজ্যপালের। ফলে রাজ্যপাল সবুজ সংকেত না দিলে মানবাধিকার কমিশনের চেয়ারম্য়ান পদে নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত হচ্ছে না। এখন রাজ্যপাল যেভাবে তথ্য চেয়ে পাঠিয়েছেন সেই তথ্য যতক্ষণ পর্যন্ত তাঁর হাতে আসছে ততক্ষণ তিনি ওই সুপারিশে সাক্ষর করবেন না বলেই মনে হয়। 

উল্লেখ্য, মানবাধিকার কমিশনের চেয়ারম্য়ান পদে নিয়োগ নিয়ে যে বৈঠক হয়েছিল সেই বৈঠকের পর বিধানসভার স্পিকার মন্তব্য করেন, আশাকরি রাজ্যপাল চেয়ারম্যান পদে নিয়োগের সুপারিশে সম্মতি দিয়ে দেবেন। প্রসঙ্গত এনিয়ে যে বৈঠক হয়েছিল সেই বৈঠকে ছিলেন না শুভেন্দু অধিকারী। এখন সেই বৈঠকের পর সুপারিশ চূড়ান্ত হয়ে যাওয়ার পরই এনিয়ে প্রশ্ন তুলে রাজ্য সরকারকে কিছুটা হলেও চাপে ফেলে দিলেন শুভেন্দু অধিকারী।
   
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.