করোনা মোকাবিলায় বড় পদক্ষেপ, অক্সিজেন প্লান্ট তৈরি করতে চেয়ে কেন্দ্রকে চিঠি রাজ্যের

কমিশনের অনুমতি নিয়ে নবান্নে কোভিড বৈঠকে মমতা।

Reported By: সুতপা সেন | Updated By: Apr 26, 2021, 08:55 PM IST
করোনা মোকাবিলায় বড় পদক্ষেপ, অক্সিজেন প্লান্ট তৈরি করতে চেয়ে কেন্দ্রকে চিঠি রাজ্যের

নিজস্ব প্রতিবেদন: রাজ্য়ে অক্সিজেনের কোনও সংকট নেই। তবে, করোনা পরিস্থিতিতে ঝুঁকি নিতে  নারাজ সরকার। বাংলায় ৯৩টি অক্সিজেন প্লান্ট তৈরি করতে চেয়ে এবার কেন্দ্রকে চিঠি পাঠাল নবান্ন।  আপাতত ৬ প্লান্টের অনুমোদন পাওয়া গিয়েছে। শুধু তাই নয়,  সেভ হোমের সংখ্যা বাড়ানো, অস্থায়ী কোভিড হাসপাতাল তৈরিরও পরিকল্পনা করেছে সরকার। সূত্রের খবর তেমনই।

যেদিন সপ্তম দফার ভোট মিটল, সেদিনই যবনিকা পড়ল অষ্টম দফার প্রচারেও। এদিন কলকাতায় ফিরলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কমিশনের অনুমতি নিয়ে কোভিড বৈঠক করলেন নবান্নে। এই বৈঠকে হাজির ছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্য়ায়, স্বরাষ্ট্রসচিব হরি কৃষ্ণ দ্বিবেদী, স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম। সূত্রের খবর, এই বৈঠকে সরকারি ও বেসরকারি হাসপাতালে করোনা চিকিৎসা ও অক্সিজেন পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। সরকারের তরফে জানানো হয়, রাজ্যে যেখানে প্রতিদিন ২২৩ মেট্রিকটন অক্সিজেনের প্রয়োজন হয়, সেখানে উৎপাদনের পরিমাণ ৪৯৭ মেট্রিকটন। ফলে সংকটের কোনও প্রশ্নই নেই। বরং এবার পাইপলাইনের মাধ্যমে হাসপাতালে অক্সিজেন সরবারহের ব্যবস্থা করতে চলেছে সরকার।  

আরও পড়ুন: প্রবল শ্বাসকষ্ট থেকে মুক্তি নেই! বেলেঘাটা আইডি-তে আত্মহত্যা করোনা রোগীর

জানা গিয়েছে, পরিবারের রোজগেরে সদস্য যদি করোনায় মারা যান, সেক্ষেত্রে ৬ থেকে ১৮ বছর পর্যন্ত সন্তানদের পড়াশোনার দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেছে রামকৃষ্ণ মিশন। রাজ্য সরকারকে ৫ লক্ষ অনুদানও দিয়েছে তারা। করোনা রোগীদের জন্য সরকারি উদ্যোগে সেফ হোমে তৈরি করা হচ্ছে কিশোর ভারতী ও গীতাঞ্জলি স্টেডিয়াম-সহ শহরের বেশ কয়েকটি বেসরকারি হাসপাতালে। কোভিডে মৃতদের সৎকার নিয়েও যাতে পরিবারকে হয়রানির মুখে পড়তে না হয়, সেদিকেই নজর দিচ্ছে সরকার।

.