TET 2022: আগামীকাল টেট, পরীক্ষাকেন্দ্রে কোন জিনিস নিয়ে যাবেন না, প্রস্তুতিই বা কী হবে? জেনে নিন

মোট ১ হাজার ৪৫৩টি পরীক্ষা কেন্দ্রে টেট পরীক্ষা নেওয়া হবে। রবিবার ১২টা থেকে দুপুর ২টো ৩০ পর্যন্ত পরীক্ষা চলবে। শেষ মুহূর্তে কী দেখে যাবেন, পরীক্ষাকেন্দ্রে কোন- কোন জিনিসে নেবেন না জেনে নিন। 

Updated By: Dec 10, 2022, 11:47 AM IST
TET 2022: আগামীকাল টেট, পরীক্ষাকেন্দ্রে কোন জিনিস নিয়ে যাবেন না, প্রস্তুতিই বা কী হবে? জেনে নিন
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার অর্থাৎ ১১ ডিসেম্বর রাজ্যে টেট পরীক্ষা  (West Bengal Primary TET 2022)। প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থীরা এই বছর পরীক্ষায় বসতে চলেছে। প্রায় ১৪০০ টি কেন্দ্রে নেওয়া হবে পরীক্ষা। ডিএলএড-র প্রশ্ন ফাঁসের পর এবার সতর্ক পর্ষদ। রাজ্যের প্রতিটি পরীক্ষাকেন্দ্রে থাকছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। স্রেফ পরীক্ষার্থীরাই নন, পরীক্ষাকেন্দ্রে মোবাইল জমা রাখতে হবে শিক্ষকদেরও। কন্ট্রোলরুম থেকে চলবে নজরদারি। কোন কোন জিনিস নিয়ে যেতে পারবেন না সেন্টারে?       

আরও পড়ুন, SSC Scam: সাদা ওএমআর শিটে প্রাপ্ত নম্বর ৫৩! দ্বিতীয় ভুয়োর তালিকা প্রকাশ হতেই বেপাত্তা শিক্ষিকা

টেট নিয়ে এ বার গোড়া থেকেই বাড়তি সতর্ক প্রাথমিক শিক্ষা পর্ষদ। টেট পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা এব‌ং প্রতিটি পরীক্ষা কেন্দ্রে সিসি ক্যামেরা থাকা বাধ্যতামূলক বলে আগেই নির্দেশিকা জারি হয়েছে। ১২টা থেকে দুপুর ২টো ৩০ পর্যন্ত পরীক্ষা চলবে। পরীক্ষা শুরু হয়ে যাওয়ার পর কোনও প্রার্থী পরীক্ষা কেন্দ্রে পৌঁছলে তাঁকে পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে না। প্রার্থীদের পরীক্ষার কমপক্ষে ২ ঘণ্টা আগে রিপোর্ট করতে হবে।

অবশ্যই নিজের কোনও একটি ফটো আইডেন্টিটি কার্ড যেমন আধার কার্ড বা ভোটার কার্ড বা প্যান কার্ড বা ড্রাইভিং লাইসেন্স যা সঙ্গে আছে তা নিতে ভুলবেন না। ব্ল্যাক বলপয়েন্ট পেন একটি বা দুটি রাখা বাঞ্ছনীয়। ঘড়ি, গয়না পরে পরীক্ষাকেন্দ্রে ঢোকা যাবে না। কোনও স্টেশনারি বস্তু, লিখিত বা ছাপানো অবস্থায় পরীক্ষাকেন্দ্রের ভিতরে নিয়ে যাওয়া যাবে না। ইনভিজিলেটরের অনুমতি ছাড়া কোনও পরীক্ষার্থী পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত আসন বা সেন্টার ছাড়তে পারবেন না।

পরীক্ষার হল/রুমে ঢোকার জন্য প্রার্থীকে ওয়েবসাইট থেকে ডাউনলোড করা অ্যাডমিট কার্ড প্রিন্ট করে নিয়ে যেতে হবে। নইলে পরীক্ষাকেন্দ্রে ঢোকার অনুমতি মিলবে না। প্রতিটি প্রার্থীকে রোল নম্বর অনুযায়ীই বসতে হবে। সেই সঙ্গে কাগজের টুকরো, পেন্সিল বাক্স, প্লাস্টিকের পাউচ, ক্যালকুলেটর, স্কেল, লেখার প্যাড কিচ্ছু নিয়ে বসা যাবে না। ইনভিজিলেটরের অনুমতি ছাড়া কোনও পরীক্ষার্থী পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত আসন বা সেন্টার ছাড়তে পারবেন না।

অন্যদিকে, পরীক্ষার্থীদের কথা ভেবে রবিবার অতিরিক্ত ট্রেন, মেট্রো ও বাস চলবে রাজ্যে। বর্তমানে প্রায় ২০০০ এর ওপরে সরকারি বাস চলাচল করে। এদিন সমস্ত বাস চলবে। সারা বাংলা মিলিয়ে প্রায় ৩৬ হাজারের কাছাকাছি বেসরকারি বাস রয়েছে। ওই দিন সেগুলিকেও চালাতে বলার অনুরোধ করা হয়েছে। ঐদিন যাতে কোনরকম সমস্যায় পড়তে না হয় পরীক্ষার্থীদের তাই বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নাম্বারও যোগাযোগের নম্বরও দিয়ে দেওয়া হয়েছে। 

দুর্গাপুর হেডকোয়ার্টারে উজ্জ্বল সামন্ত  ৭৩৬৩৯২ ০০৭০, বাপ্পাদিত্য মন্ডল  ৯৪৩৪৬৭ ৩৮৪২, শুভেন্দু দাস ৭৬৯৯৯৯৫৯১০, বেলঘড়িয়া ডিভিশনাল অফিস সুব্রত মজুমদার ৯৮৭৫৩৭ ৪২২৭, গোবিন্দ দাস ৯৮৩৬ ৯৫ ৯১০, আকাশ দত্ত ৮৭৭৭০৪৭১৪৭।

আরও পড়ুন, Primary TET: রবিবার প্রাথমিক টেট: রাজ্যজুড়ে নজিরবিহীন নিরাপত্তা, চলবে অতিরিক্ত মেট্রো

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)                                                                                                                                                                                                                     

.