WBCERC: বিলে বিস্তর অসঙ্গতি! AMRI-র বিরুদ্ধে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি

২৩ দিন সল্টলেক AMRI  হাসপাতালে ভর্তি ছিলেন ঝাড়খণ্ডের সুনন্দা খান্ডেলওয়াল। হাসপাতালেই মারা যান তিনি।

Updated By: Jun 16, 2022, 09:02 PM IST
WBCERC: বিলে বিস্তর অসঙ্গতি! AMRI-র বিরুদ্ধে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি

মৈত্রেয়ী ভট্টাচার্য: সল্টলেক AMRI হাসপাতালের বিরুদ্ধে খড়্গহস্ত ওয়েস্টবেঙ্গল ক্নিনিক্যাল এস্টাবলিস্টমেন্ট রেগুলেটরি বোর্ড (WBCERC)। সময় দেওয়া হল মাত্র ১ দিন। পেশেন্ট সফটওয়ার আপডেট করা না হলে, হাসপাতালের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিল কমিশন।

ঘটনাটি ঠিক কী? ঝাড়খণ্ড থেকে চিকিৎসার করাতে এসেছিলেন এ রাজ্যে। ২৩ দিন সল্টেলেক আমরি হাসপাতালে ভর্তি ছিলেন বছর ছাপ্পান্নের সুনন্দা খান্ডেলওয়াল। একাধিক অসুখে ভুগছিলেন তিনি। শেষপর্যন্ত অবশ্য বাঁচানো যায়নি রোগীকে। আমরি হাসপাতালেই মারা যান সুনন্দা।

আরও পড়ুন: Primary TET: হাইকোর্টের নির্দেশ মেনে সিবিআই দফতরে পৌঁছলেন মানিক-রত্না, শুরু জিজ্ঞাসাবাদ

তাঁর মৃত্যুর পর ওয়েস্টবেঙ্গল ক্নিনিক্যাল এস্টাবলিস্টমেন্ট রেগুলেটরি বোর্ডের (WBCERC) দ্বারস্থ হন পরিবারের লোকেরা। ৩০ মে অভিযোগ দায়ের করা হয়। পরিবারের লোকেদের দাবি, চিকিৎসক কম্বুটল ৮০০ ওষুধ দিতে বলেছিলেন, কিন্তু নার্স অন্য কম্বিনেশনের ওষুধ নিয়ে আসেন। শুধু তাই নয়, ওই কম্বিনেশনের ওষুধ নাকি আবার আগে থেকে চলছিল! ফলে ডবল ডোজ হয়ে যায়। এমনকী, যে অ্যান্টিবয়োটিক দেওয়া হয়েছিল, তাতেও রোগীর শারীরিক অবস্থার আরও অবনতি হয়।

আরও পড়ুন: Bratya Basu: "উনি কি টুইটার আচার্য নাকি টুইটার পাল, বুঝতে পারছি না", রাজ্যপালকে কটাক্ষ শিক্ষামন্ত্রীর

কমিশন সূত্রের খবর, নিয়মাফিক লিখিত অভিযোগটি পাঠিয়ে দেওয়া হয় সল্টলেকের আমরি হাসপাতালে। এরপর ৮ জুন মৃতের পরিবারের লোকের মেল করেন যে, AMRI হাসপাতালে অপারেশন হেড টাকার বিনিময়ে বিনিময়ে বিষয়টি মিটিয়ে নেওয়ার প্রস্তাব দিয়েছেন। বলেছেন, 'কমিশনের সঙ্গে কথা হয়ে গিয়েছে। ৭০ হাজার টাকার বেশি দেওয়া হবে না '!এরপর AMRI হাসপাতালকে সতর্ক করে কমিশন।

আরও পড়ুন: Weather Update: উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা, খানিকটা দুর্বল হয়েই দক্ষিণবঙ্গে ঢুকছে বর্ষা

এদিকে আবার হাসপাতালের বিল খতিয়ে দেখতে দিয়ে একাধিক অসঙ্গতি ধরা পড়ে। কিন্তু বারবার বলা সত্ত্বেও হাসপাতাল কর্তৃপক্ষের কোনও হোলদোল ছিল না! কিন্তু শেষপর্যন্ত কমিশন যখন কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেয়, তখন ১ দিন সময় চায় তারা। আগামিকাল মঙ্গলবার সফটওয়ার আপডেট করাই শুধু নয়, বুধবার হলফনামা দিয়ে তা জানাতে হবে কমিশনকে।  AMRI-র তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, হাসপাতালে অ-চিকিৎসা সংক্রান্ত বিষয়গুলি দেখার অধিকার রয়েছে WBCERC। কিন্তু কখনও কখনও চিকিৎসকের পরামর্শ ও রোগীর শারীরিক অবস্থা বিবেচনা না করেই নির্দেশ দেওয়া হয়। যা অত্যন্ত দুর্ভাগ্যজনক। তাদের আরও বক্তব্য, সল্টলেক ছাড়াও আরও ৪ ইউনিট রয়েছে। সবকটি হাসপাতালই একই নিয়মে চলে। সেক্ষেত্রে সফটওয়ার আপডেট করতে সময় লাগবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.