Pujo Weather: পুজোয় ভাসবে কলকাতা? সপ্তমী থেকে নবমী ভারী বৃষ্টির পূর্বাভাস

দ্বিতীয়াতে দক্ষিণ কলকাতার একগুচ্ছ পুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রী। 'মা পুজোয় খুব বেশি বৃষ্টি দিও না', খিদিরপুর ২৫ পল্লি গিয়ে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Sep 27, 2022, 09:00 PM IST
 Pujo Weather: পুজোয় ভাসবে কলকাতা? সপ্তমী থেকে নবমী ভারী বৃষ্টির পূর্বাভাস

অয়ন ঘোষাল: পুজোয় 'অসুর' বৃষ্টি? দক্ষিণবঙ্গে সপ্তমী থেকে নবমী ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। সবচেয়ে বৃষ্টি হতে পারে কলকাতা ও উপকূলবর্তী এলাকায়। বাদ যাবে না উত্তরবঙ্গও।

ভরা আশ্বিনে কেন বৃষ্টির পূর্বাভাস? আবহাওয়াবিদ সুজীব কর জানিয়েছেন, 'দক্ষিণ মায়ানমারে উপকূলবর্তী এলাকায় নিম্নচাপ ঘনীভূত হবে ৩০ তারিখ রাতে। ১ তারিখ সেটি ছোটখাটো সাইক্লোনের রূপ নিতে পারে। গতিপথ হবে সুন্দরবন, কলকাতা হয়ে রাজ্যের পশ্চিমাঞ্চলের দিকে।  ফলে ৩.৪ ও ৫ তারিখ ভারী বৃষ্টি হতে পারে কলকাতা ও উপকূলবর্তী এলাকায়। ১ ও ২ তারিখ বিচ্ছিন্নভাবে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। স্থলভাগের উপর দিয়ে যাওয়ার সময়ে শক্তি বাড়লে, নিম্নচাপটি অন্যরূপ নিতে পারে'।

পুজোয় কলকাতায় বৃষ্টি
------------
পঞ্চমী-  মেঘলা আকাশ, হালকা বৃষ্টি
ষষ্ঠী-মেঘলা আকাশ, হালকা অথবা মাঝারি বৃষ্টি
সপ্তমী- মেঘলা আকাশ, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি
অষ্টমী-মেঘলা আকাশ, মাঝারি থেকে ভারী বৃষ্টি
নবমী-মেঘলা আকাশ, মাঝারি থেকে ভারী বৃষ্টি
দশমী-- মেঘলা আকাশ, হালকা থেকে মাঝারি বৃষ্টি

পুজোয় দক্ষিণবঙ্গে বৃষ্টি
----------------
পঞ্চমী-দুই ২৪ পরগনা, হাওড়া, দুই মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টি
ষষ্ঠী-দুই ২৪ পরগনা, হাওড়া ও দুই মেদিনীপুরে মাঝারি অথবা ভারী বৃষ্টি
সপ্তমী-দুই ২৪ পরগনা, হাওড়া  ও দুই মেদিনীপুরে মাঝারি অথবা ভারী বৃষ্টি
অষ্টমী-উপকূল সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টি
দশমী--হাওড়া, হুগলি-সহ উপকূলের জেলাগুলিতে মাঝারি বৃষ্টি

এদিকে পুজোর যখন দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা, তখনই ভ্য়াপসা গরম উত্তরবঙ্গে! তবে, নবমী থেকে ধীরে ধীরে আবহাওয়া বদল ঘটতে পারে উত্তরবঙ্গে। আকাশে মেঘ জমবে এবং পুজো শেষ হলেই বৃষ্টি নামবে!  তেমনই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন:  Mamata Banerjee: দ্বিতীয়ায় একগুচ্ছ পুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রী; পঞ্চমী থেকে নবান্নে কন্ট্রোলরুম

এদিন দক্ষিণ কলকাতায় ছিলেন মুখ্যমন্ত্রী। একডালিয়া এভারগ্রিন, বালিগঞ্জ কালচারাল, সমাজসেবী-সহ ছোট-বড় একাধিক পুজোর উদ্বোধন করলেন তিনি। খিদিরপুর ২৫ পল্লি গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, 'মা পুজোয় খুব বেশি বৃষ্টি দিও না, অল্প বৃষ্টিই দাও, কেননা, অনেক বিদেশি পর্যটকেরা শহরে এসেছেন, পুজো দেখবেন বলে। তাঁদের খুব অসুবিধা হবে'। এবছর পঞ্চমী থেকে নবান্নে চালু হচ্ছে কন্ট্রোলরুম। দুটি শিফটে কন্ট্রোলরুমে কাজ করবেন কর্মীরা। পুজোয় সময় যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে বিষয়ে জেলা ও রাজ্যের আধিকারিকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.