West Bengal Budget 2022-23 LIVE UPDATE: বিধানসভায় বাজেট পেশ অর্থমন্ত্রী চন্দ্রিমার, ওয়াকআউট বিজেপি বিধায়কদের

রাজ্যের ইতিহাসে প্রথমবার বাজেট পেশ করতে চলেছেন কোনও মহিলা অর্থমন্ত্রী। কিছুদিন আগেই মমতা বন্দ্যোপাধ্যায় তাকে অর্থ দপ্তরের স্বাধীন দায়িত্ব দিয়েছেন। 

Updated By: Mar 11, 2022, 03:00 PM IST
West Bengal Budget 2022-23 LIVE UPDATE: বিধানসভায় বাজেট পেশ অর্থমন্ত্রী চন্দ্রিমার, ওয়াকআউট বিজেপি বিধায়কদের

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার ২০২২-২৩ বাজেট পেশ হবে পশ্চিমবঙ্গের। রাজ্যের ইতিহাসে প্রথমবার বাজেট পেশ করতে চলেছেন কোনও মহিলা অর্থমন্ত্রী। এর আগে অর্থ দপ্তরের প্রতিমন্ত্রী ছিলেন চন্দ্রিমা ভট্টাচার্য। কিছুদিন আগেই মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে অর্থ দপ্তরের স্বাধীন দায়িত্ব দিয়েছেন। 

তৃণমূল জমানায় প্রথমদিন থেকে পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রীর দায়িত্ব সামলেছেন অমিত মিত্র। ২০২১ সালের নির্বাচনে অংশগ্রহণ করেননি তিনি। এরপরই এই দফতর কার হাতে থাকবে সেই বিষয়ে জল্পনা শুরু হয় রাজনৈতিক মহলে। যদিও শেষ পর্যন্ত অর্থ দফতর নিজের হাতেই রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

সোমবার থকে শুরু হয়েছে বিধানসভার অধিবেশন। প্রথমদিন থেকেই একাধিক ইস্যুতে উত্তপ্ত হয়ে উঠেছে বিধানসভা। বাজেট অধিবেশনের প্রথম দিনই বিধানসভায় তুমুল বিক্ষোভ দেখিয়েছিলেন বিজেপি বিধায়করা। স্লোগান ওঠে, 'ছাপ্পা ভোটের সরকার আর নেই দরকার', 'ভারত মাতা কি জয়'। বিক্ষোভের জেরে  এক ঘণ্টা পিছিয়ে যায় রাজ্যপালের ভাষণ।  

2:59 pm: "পশ্চিমবঙ্গ একমাত্র রাজ্য যারা নিয়মিত পেনশন দেয়। বিজেপি শাসিত রাজ্যগুলি তা পারে না। তারপরও বড় বড় কথা।" কেন্দ্রকে আক্রমণ মমতার। 

2:58 pm: :"রাজ্য এখনও কেন্দ্রের থেকে ৯০ হাজার কোটি টাকা পায়। রাজ্যের থেকে সেস ও অন্যান্য খাতে টাকা তুলে নিয়ে যায়। কিন্তু ফেরত দেয় মাত্র ৪০ শতাংশ। তারপরও বলে সব দিয়েছে।" বাজেট পেশের পর কেন্দ্রকে আক্রমণ মুখ্যমন্ত্রীর।

2:35 pm: "মমতা বন্দ্যোপাধ্যায়ের দেউলিয়া সরকার। বাজেটে কোনও ঘোষণা নেই। প্রতিটা লাইনে মিথ্যে কথা রয়েছে। কেন্দ্রের প্রকল্পের নাম বদল করে দিয়েছে।" বাজেট অধিবেশন থেকে ওয়াকআউট করে রাজ্য সরকারকে তীব্র আক্রমণ বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। 

2:26 pm: বিধানসভায় অর্থমন্ত্রীর বাজেট পেশের আগেই বিজেপির তুমুল হট্টোগোল। স্লোগান দিতে দিতে ওয়াকআউট বিজেপি বিধায়কদের।  

2:23 pm: বিধবা পেনশনে অতিরিক্ত বরাদ্দের প্রস্তাব

2:22 pm: চা-শিল্পে গ্রামীণ 'কর্মসংস্থান সেস' এবং ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি এডুকেশন অ্যাক্ট, ১৯৭৩-এর অধীনে 'শিক্ষা সেস' মকুবের প্রস্তাব।        

2:16 pm: আগামী ৪ বছরে সরকারি, বেসরকারি মিলিয়ে ১.২ কোটি কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা 

1.59 pm: কর্মসংস্থান এবং শিল্পায়নে জোর থাকবে বাজেটে

1.56 pm: কোভিডের সময়ে উদ্ভুত সমস্যাকে সরিয়ে অর্থনীতিকে চাঙ্গা করা হবে এই বাজেটের অন্যতম লক্ষ্য। 

1.55 pm: জানা গেছে বাজেটের মূল লিক্ষ্য মানুষের পাশে দাঁড়ানো।

1.54 pm: ক্যাবিনেটের সামনে পেশ করা হয়েছে রাজ্য বাজেট

1.53 pm: বিধানসভায় পৌঁছেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

1.52 pm: দুপুর ২টোয় পেশ হবে বাজেট 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.