Govt Holiday: ডিএ বকেয়া এখনও, ডিসেম্বরে লম্বা ছুটি সরকারি কর্মচারীদের!

বর্ধিত হারে ডিএ কবে মিলবে? মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টে। সম্প্রতি ডিএ-র দাবিতে বিধানসভা অভিযান করেন সরকারি কর্মচারীরা। পুলিসের সঙ্গে বিক্ষোভকারীদের ধস্তিধস্তিতে রণক্ষেত্রের চেহারা নেয় ধর্মতলা চত্বর।

Updated By: Nov 30, 2022, 06:06 PM IST
Govt Holiday: ডিএ বকেয়া এখনও, ডিসেম্বরে লম্বা ছুটি সরকারি কর্মচারীদের!

সুতপা সেন: বকেয়া ডিএ কবে মিলবে? সরকারি কর্মচারীরা যখন পথে নেমেছেন, তখন বড়দিনের পরদিনও ছুটি ঘোষণা করল রাজ্য। নবান্ন থেকে জারি করা হল বিজ্ঞপ্তি। ফলে রাজ্য সরকারের বিভিন্ন দফতরে যাঁরা চাকরি করেন, ডিসেম্বরের শেষ সপ্তাহে পরপর তিনদিন ছুটি পাবেন তাঁরা।

উপলক্ষ্য, বড়দিন। প্রতিবছর ২৫ ডিসেম্বর বন্ধ থাকে সরকারি অফিস। পরদিনও কেন ছুটি? এবছর ২৫ ডিসেম্বর রবিবার। সেকারণেই পরেরদিন, সোমবার ছুটি পাবেন সরকারি কর্মচারীরা। ফলে রবিবার সঙ্গে এবার জুড়ে গেল সোমবারও। তার আগের দিন শনিবার। ফলে বছর শেষে সরকারি কর্মচারীদের ছুটি থাকবে টানা তিনদিন! 

এদিকে সরকারি কর্মীদের বকেয়া ডিএ নিয়ে আইনি লড়াই চলছে এখনও। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ থেকে মামলা গড়িয়েছিল ডিভিশন বেঞ্চে। ডিএ মামলায় রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিল রাজ্য। কিন্তু সেই আর্জি খারিজ গিয়েছে। ফলে আগামী ৩ মাসের মধ্যে কর্মচারীদের বকেয়া ডিএ মিটিয়ে দিতে হত রাজ্য সরকারকে। কিন্তু এবার মামলা দায়ের করা হয়েছে সুপ্রিম কোর্টে।  শীর্ষ আদালতে হলফনামা দিয়ে রাজ্য সরকার জানিয়েছে, 'হাইকোর্টের রায়ের বাস্তবায়ন সম্ভব নয়। কর্মচারীদের বর্ধিত হারে ডিএ দিলে আর্থিক বিপর্যয় ঘটতে পারে'।

এর আগে, বকেয়া ডিএ-র দাবিতে বিধানসভা অভিযান করেন সরকারি কর্মচারী।  সেদিন পুলিসদের সঙ্গে বিক্ষোভকারীদের ধস্তাধস্তিতে রণক্ষেত্রের চেহারা নেয় ধর্মতলা চত্বর। স্রেফ গ্রেফতার করা নয়, ৪৪ জন সরকারি কর্মচারীর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করে পুলিস। যাঁদের গ্রেফতার করা হয়েছিল, তাঁদের সকলেই অবশ্য জামিন দে আদালত।