4 Years in Graduation: জাতীয় শিক্ষানীতি পুরোপুরি না মানলেও এ বছরই রাজ্যে চালু ৪ বছরের ডিগ্রি কোর্স

National Education Policy: জাতীয় শিক্ষানীতি অনুযায়ী ব্যাপক পরিবর্তন আসতে চলেছে রাজ্যের স্নাতক স্তরের পঠন পাঠনে জানানো হয়েছিল আগেই। নয়া শিক্ষানীতি কার্যকরের বিজ্ঞপ্তি জারি করে চার বছরের স্নাতক কোর্স চালুর উদ্যোগ নিচ্ছে রাজ্য। উচ্চশিক্ষায় কেন্দ্রের নয়া শিক্ষানীতি অনুযায়ী স্নাতক পঠনপাঠনের সময় কাল ৩ বছর থেকে বাড়িয়ে ৪ বছর করা হল।

Updated By: May 31, 2023, 03:22 PM IST
4 Years in Graduation: জাতীয় শিক্ষানীতি পুরোপুরি না মানলেও এ বছরই রাজ্যে চালু ৪ বছরের ডিগ্রি কোর্স
ফাইল ছবি

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: রাজ্যে চালু হচ্ছে চার বছরের ডিগ্রি কোর্স। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকেই ডিগ্রি কোর্স চার বছরের হতে চলেছে। এমনই সিদ্ধান্ত শিক্ষা দফতরের। UGC- নিয়ম মেনে এই সিদ্ধান্ত। এতদিন ডিগ্রি কোর্স ছিল ৩ বছরের তবে এবার থেকে তার বদল ঘটল।  যাঁরা উচ্চমাধ্যমিক বোর্ডের পরীক্ষায় পাশ করে কলেজে ভর্তি হবেন তাঁদের জন্য চার বছরের স্নাতক কোর্স শুরু হবে। শুধু তাই নয়, এ বছর সেন্ট্রালাইজড অনলাইন ব্যবস্থার মাধ্যমে ভর্তি হবে না কলেজে। প্রত্যেকটা কলেজ তাদের মতন আলাদা করে অনলাইনে ভর্তি করবে। তবে জাতীয় শিক্ষানীতি এখনই পুরোপুরি মানছে না রাজ্য। 

আরও পড়ুন, Sujay Krishna Bhadra: 'সাহেব অভিষেকের স্তাবক! কালীঘাটের কাকুর পর কে? ক্রমশ প্রকাশ্য...'

শিক্ষা দফতর সূত্রে খবর, রাজ্য সরকার তারা নিজস্ব একটা স্টেট এডুকেশন পলিসি তৈরি করেছে যেখানে বিভিন্ন সিস্টেমে যে ভালো ব্যবস্থা রয়েছে সেগুলোকে নেওয়া হয়েছে। শিক্ষা দফতর মনে করেছে যে চার বছরের ডিগ্রি কোর্স না করলে সর্বভারতীয় ক্ষেত্রে প্রতিযোগীতায় অংশ নিতে পারত না রাজ্যের ছেলেমেয়েরা। ফলে অন্য রাজ্যে গিয়ে পড়াশোনা করার প্রবণতা বাড়ত। দুঃস্থ ছেলে- মেয়েদের সে সামর্থ্য নেই। সেটা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। তবে শিক্ষা দফতর সূত্রে দাবি, এই সিদ্ধান্তের মানে কখনওই নয় যে রাজ্য সরকার জাতীয় শিক্ষা নীতি মেনে নিচ্ছে অর্থাৎ স্কুল স্তরে ৫+৩+৩+৪ এই প্রথা চালু করা নিয়ে কিংবা অন্যান্য নানান বিষয় নিয়ে বিরোধিতার জায়গা অব্যাহত থাকছে। 

আগামী শিক্ষাবর্ষ থেকে জাতীয় শিক্ষা নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে ‘কারিকুলাম অ্যান্ড ক্রেডিট ফ্রেমওয়ার্ক ফর ফোর-ইয়ার আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামস’ কার্যকর করতে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশ দেওয়া হয়। তখনই ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে নয়া নিয়ম কার্যকর করার নির্দেশ দেয় শিক্ষা দফতর। স্নাতক পাঠক্রম নিয়ে ইউজিসির নির্দেশিকা উল্লেখ করে রাজ্যের উচ্চশিক্ষা দফতরের তরফে চিঠি পাঠানো হয় রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলিকে। নতুন শিক্ষানীতিতে ৪ বছরের স্নাতক স্তরে পড়াশোনার সিদ্ধান্তে মান্যতা দেওয়া হয়।

আরও পড়ুন, Sujay Krishna Bhadra: ধৃত তৃণমূল নেতা শান্তনুকে ৪০ লাখ, প্রোমোটিংয়ে কোটি কোটি টাকা লগ্নি কালীঘাটের কাকুর!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.