সরকারি অনুমতি ছাড়া ভ্যাকসিন ক্যাম্প নয়, তৈরি হল SOP

সমস্ত তথ্য পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখে সব ঠিক থাকলে, তবেই ভ্যাকসিন ক্যাম্প আয়োজনের অনুমতি দেওয়া হবে।

Updated By: Jun 26, 2021, 08:03 PM IST
সরকারি অনুমতি ছাড়া ভ্যাকসিন ক্যাম্প নয়, তৈরি হল SOP

নিজস্ব প্রতিবেদন- কসবায় ভুয়ো ভ্যাকসিন ক্যাম্পের জেরে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর টিকা শিবির তৈরি নিয়ে কঠোর নিয়ম আনল। পরিষ্কার করে জানিয়ে দেওয়া হল যে এখন থেকে কোনও হাসপাতাল, স্বেচ্ছাসেবী সংস্থা অথবা কোনও বেসরকারি সংস্থা ভ্যাকসিন ক্যাম্পের আয়োজন করতে চাইলে সংশ্লিষ্ট পুরসভার অনুমতি নিতে হবে। ফোন নম্বর-সহ ওই ক্যাম্প সম্পর্কে যাবতীয় খুঁটিনাটি জমা দিতে হবে। কোন টিকা দেওয়া হচ্ছে, তার ব্যাচ নম্বর,  এক্সপায়ারি ডেট সংক্রান্ত সব তথ্য জানাতে হবে। সমস্ত তথ্য পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখে সব ঠিক থাকলে, তবেই ভ্যাকসিন ক্যাম্প আয়োজনের অনুমতি দেওয়া হবে।

কসবার ভুয়ো ভ্যাকসিন ক্যাম্প বিতর্কের মধ্যেই কেন্দ্রীয় নির্দেশিকা তুলে ধরেছিল কলকাতা পুরসভা। পুরসভার প্রশাসকমণ্ডলীর সদস্য অতীন ঘোষ সেই সময় জানিয়েছিলেন,  ভ্যাকসিন ক্যাম্পের জন্য পুরসভার অনুমতি বাধ্যতামূলক এমন উল্লেখ কেন্দ্রীয় নির্দেশিকায় নেই। এরপর বিতর্ক আরও বাড়তে থাকে। শহরের ব্যস্ত এলাকায় প্রশাসনের নাকের ডগায় কীভাবে ভুয়ো ক্যাম্প চলল, তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তী নিজেই কীভাবে প্রতারণার শিকার হলেন, তা নিয়ে ক্রমেই বেড়েছে বিতর্ক।

আরও পড়ুন: Fake Vaccine Case: পরিস্থিতি খতিয়ে দেখেতে রাজ্য সরকারের ৪ সদস্যের দল, দ্রুত জমা দিতে হবে রিপোর্ট

কসবা-কাণ্ডের মত ঘটনা যাতে আর না ঘটে, তার জন্য ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর’ (SOP) তৈরির সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য দফতর। রাজ্যের সমস্ত পুরসভাগুলিকে সেই মর্মে নির্দেশিকাও পাঠানো হচ্ছে বলে জানা গিয়েছে।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, নয়া নির্দেশিকা অনুযায়ী, এ বার থেকে পুরসভা এলাকায় ক্যাম্প করতে গেলে সংশ্লিষ্ট পুরসভার স্বাস্থ্য বিভাগের কাছ থেকে অনুমতি নিতে হবে। গ্রামীণ এলাকায় শিবির করতে গেলে অনুমতি নিতে হবে জেলা স্বাস্থ্য আধিকারিকের কাছ থেকে। ব্লক ভিত্তিক শিবিরের ক্ষেত্রে ব্লক স্বাস্থ্য আধিকারিক (BMOH)-এর অনুমতি নিতেই হবে। শুধু তাই নয়, এবার থেকে কোউইনে নাম নথিভুক্ত ছাড়া টিকা মিলবে না।