Duare Dalil: জমি-বাড়ি রেজিস্ট্রেশনে নয়া পদক্ষেপ রাজ্যের, এবার 'দুয়ারে দলিল'

Duare Dalil: এরকম একটি পরিষেবা চালু করার ক্ষেত্রে কোনও আইনি সমস্যা রয়েছে কিনা তা ইতিমধ্যেই সরকার খতিয়ে দেখেছে বলে খবর। প্রসঙ্গত, দুয়ারে দলিল পরিষেবা চালু হলেও রেজিস্ট্রি অফিসে গিয়ে হাতে হাতে দলিল তোলার প্রক্রিয়াও চলবে

Updated By: Sep 21, 2023, 07:11 PM IST
Duare Dalil: জমি-বাড়ি রেজিস্ট্রেশনে নয়া পদক্ষেপ রাজ্যের, এবার 'দুয়ারে দলিল'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জমি-বাড়ি কেনার পর দলিল হাতে পাওয়ার জন্য আর কারও মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। বাড়ির দরজাতেই মিলবে সম্পত্তির দলিল। এই পরিষেবা-কে বলা হচ্ছে 'দুয়ারে দলিল'। ডাকযোগে বাড়িতে পৌঁছে যাবে সম্পত্তির দলিল। নবান্ন সূত্রে খবর, ওই পরিষেবা চালু এখন সময়ের অপক্ষে। মুখ্যমন্ত্রী বিদেশ থেকে ফিরলেই এনিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

আরও পড়ুন- 'স্বপ্নপূরণ', দীর্ঘ লড়াইয়ের পর হরিহর উচ্চ বিদ্যালয়ে চাকরিতে যোগ দিলেন অনামিকা

বর্তমানে জমি বাড়ি কেনা হলে সেই দলিল হাতে পেতে দৌড়তে হয় রেজিস্ট্রি অফিসে। তার আগে অনলাইনের দৌলতে অবশ্য ক্রেতার হাতে চলে আসে সার্টিফায়েড কপি। এখন আসল দলিল তুলতে গিয়ে বহু মানুষ দালালের খপ্পরেও পড়ে যান। অনেক সময়ে  দলিল পেতে বিপুল টাকাও খরচ করতে হয় ক্রেতাদের। এখন 'দুয়ারে দলিল' পরিষেবা চালু হলে হয়রানির হাত থেকে বাঁচবেন ক্রেতারা। বাড়িতেই হাতে পেয়ে যাবেন সম্পত্তির দলিল।

এরকম একটি পরিষেবা চালু করার ক্ষেত্রে কোনও আইনি সমস্যা রয়েছে কিনা তা ইতিমধ্যেই সরকার খতিয়ে দেখেছে বলে খবর। প্রসঙ্গত, দুয়ারে দলিল পরিষেবা চালু হলেও রেজিস্ট্রি অফিসে গিয়ে হাতে হাতে দলিল তোলার প্রক্রিয়াও চলবে। অন্যদিকে, সামান্য কিছু পোস্টাল চার্জ দিলেই হাতে চলে আসবে দলিল। ওয়াকিবহাল মহলের দাবি এই পরিষেবা চালু হলে ক্রেতাদের হয়রানি কমবে, পাশাপাশি সম্পত্তি রেজিস্ট্রি নিয়ে যে একটি অসাধু চক্র কাজ করে তাও নষ্ট হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.