Joka Metro: মোদীর হাত ধরে যাত্রা শুরু, নতুন নিয়মে ঘুরে দাঁড়াবে ধুঁকতে থাকা জোকা মেট্রো?

দিনে সাকুল্যে ছয় জোড়া ট্রেন। এক ঘণ্টা অন্তর একটা করে ট্রেন। তাও আবার মাঝে তিন ঘণ্টা পরিষেবা বন্ধ। মে দিবস থেকে শনি ও রবি বাদ দিয়ে প্রতিদিন সকাল ১০টার পরিবর্তে মেট্রো চালু হচ্ছে সকাল ৮.৫৫ মিনিটে। মাঝে তিন ঘণ্টার পরিষেবা বিরতি তুলে দিয়ে পরিষেবা চলবে টানা বিকেল ৪.৪০মিনিট পর্যন্ত। 

Updated By: Apr 28, 2023, 04:48 PM IST
Joka Metro: মোদীর হাত ধরে যাত্রা শুরু, নতুন নিয়মে ঘুরে দাঁড়াবে ধুঁকতে থাকা জোকা মেট্রো?

অয়ন ঘোষাল: ২০২২ সালের ৩০ ডিসেম্বর সবুজ পতাকা নেড়ে যাত্রা শুরু করেছিলেন প্রধানমন্ত্রী। সশরীরে হাজির ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তারপর থেকে ক্রমাগত লোকসানের পাহাড় জমেছে জোকা-তারাতলা পার্পল লাইন মেট্রোয়। সোমবার থেকেই পরিষেবা দ্বিগুণ করে পরিস্থিতি আয়ত্বে আনার চেষ্টা হবে বলে জানা গিয়েছে। পুজোর আগেই এই লাইনে জুড়ে যাচ্ছে মাঝেরহাট।

দিনে সাকুল্যে ছয় জোড়া ট্রেন। এক ঘণ্টা অন্তর একটা করে ট্রেন। তাও আবার মাঝে তিন ঘণ্টা পরিষেবা বন্ধ। কার্যত জয় রাইড হয়ে ওঠা পার্পল লাইন মেট্রোয় লাফিয়ে লাফিয়ে বাড়ছিল অপারেটিং রেশিও। মেট্রো কর্তারা প্রকৃত পরিসংখ্যান নিয়ে মুখে কুলুপ আঁটলেও, মেট্রো সূত্রের খবর ১০০ টাকা আয় করতে ১০০০ টাকা ব্যায় হয়ে যাচ্ছিল।

যদিও মাত্র সাড়ে সাত কিলোমিটার যাত্রাপথে মাত্র পাঁচটি স্টেশনে অপারেটিং রেশিও নিয়ে আলাদা করে মাথা ঘামায়নি মেট্রো। তারা শুরু থেকেই এটা হবে ধরে নিয়ে নন ফেয়ার রেভিনিউ অর্থাৎ প্ল্যাটফর্ম ব্র‌্যান্ডিং, পিলার ব্র‌্যান্ডিং এর মতো কিছু সিদ্ধান্ত নিয়ে এই রেশিও ন্যুনতম বা মিনিমাইজ করার চেষ্টা চালিয়ে গিয়েছে।

আরও পড়ুন: Justice Abhijit Ganguly: 'তিনি বল বাড়িয়ে দিচ্ছিলেন, আর বিরোধীরা খেলছিল'

মে দিবস থেকে শনি ও রবি বাদ দিয়ে প্রতিদিন সকাল ১০টার পরিবর্তে মেট্রো চালু হচ্ছে সকাল ৮.৫৫ মিনিটে। মাঝে তিন ঘণ্টার পরিষেবা বিরতি তুলে দিয়ে পরিষেবা চলবে টানা বিকেল ৪.৪০মিনিট পর্যন্ত।

বেহালায় থাকেন, বা নিয়মিত যাতায়াত করেন, এমন বেশ কিছু মানুষের সঙ্গে কথা বলে, রীতিমত সার্ভে করে এই পরিমার্জিত ও বর্ধিত পরিষেবা চালু করা হচ্ছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Bust Ticket Price Increase: বাড়বে না ভাড়া জানাল সরকার! রাস্তা থেকে বাস তুলে নেওয়ার হুমকি মালিকপক্ষের

বেহালাবাসী এই বর্ধিত পরিষেবা নিয়ে মিশ্র রায় দিয়েছেন। কেউ মনে করছেন, রেল মন্ত্রকের প্রকল্প একবার যখন চালু হয়েছে, তখন এই ভাবেই ধাপে ধাপে বেড়ে খুব দ্রুত পূর্ণাঙ্গ পরিষেবার পথে হাঁটবে রেল। আবার কারুর মতে, অন্তত মাঝেরহাট স্টেশনে পূর্ব রেলের লোকাল ট্রেনের স্টেশনের সঙ্গে না যুক্ত হলে, ১২-এর বদলে দিনে ২৪টি ট্রেন চালিয়েও খুব একটা লাভবান হবে না মেট্রো।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.