Lakshmir Bhandar: স্বাস্থ্যসাথী-আধার কার্ড না থাকলেও করা যাবে 'লক্ষ্মীর ভান্ডার'-এর আবেদন, বড় ঘোষণা রাজ্যের

জানুন বিস্তারিত

Updated By: Oct 22, 2021, 08:36 PM IST
Lakshmir Bhandar: স্বাস্থ্যসাথী-আধার কার্ড না থাকলেও করা যাবে 'লক্ষ্মীর ভান্ডার'-এর আবেদন, বড় ঘোষণা রাজ্যের

নিজস্ব প্রতিবেদন: একুশের বিধানসভার ভোটের (West Bengal Assembly Election 2021) প্রচারেই 'লক্ষ্মীর ভান্ডার' (Lakshmir Bhandar) প্রকল্পের কথা জানান মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এরপর পুজোর আগেই গ্রাহকদের অ্যাকাউন্টে ঢুকতে শুরু করে টাকা। কিন্তু এতদিন এই প্রকল্পের সুবিধা পেতে গ্রাহকদের নির্দিষ্ট কয়েকটি কার্ড সঙ্গে রাখতে হতো। তবে এবার থেকে আর লাগবে না সেই সমস্ত কার্ড। 

'লক্ষ্মীর ভান্ডার' (Lakshmir Bhandar) প্রকল্প নিয়ে শুক্রবার বড় ঘোষণা করল রাজ্য সরকার। সরকারের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানান হল, স্বাস্থ্যসাথী কার্ড (Swasthyasathi Card), আধার কার্ড (Aadhar Card), এসসি/এসটি সার্টিফিকেট না থাকলেও এবার থেকে 'লক্ষ্মীর ভান্ডার'  (Lakshmir Bhandar)-এর আবেদন করা যাবে। যাচাইয়ের পর যদি মনে হয়, আবেদনকারীর ওই সমস্ত কার্ড পাওয়ার যোগ্যতা রয়েছে, তবে তিনি 'লক্ষ্মীর ভান্ডার' (Lakshmir Bhandar)-এর সুবিধা পাবেন।

এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee) জানিয়েছিলেন, 'স্বাস্থ্যসাথীতে নিয়ম করেছি বাড়ির বয়স্ক মহিলার নামে হবে কার্ড। কিন্তু যে বাড়িতে ৩ জন মহিলা আছেন, যাঁদের বয়স ২৫ থেকে ৬০ বছরের মধ্যে অথচ তাঁদের নামে স্বাস্থ্যসাথী কার্ড নেই। অভিভাবকের নামে স্বাস্থ্যসাথী কার্ড থাকলেও সেই বাড়ির বউরা বা মেয়েরা পাবেন।'

আরও পড়ুন: Tripura: দুয়ারে গুন্ডারাজ চালাচ্ছে বিপ্লব দেব সরকার, সুস্মিতার গাড়িতে হামলায় Abhishek

আরও পড়ুন: Covid 19: ২৪ ঘণ্টায় কলকাতায় Corona আক্রান্ত ৩১৯, ফের খুলছে কোয়ারেন্টাইন সেন্টার-সেফ হোম

বৃহস্পতিবারই এক কোটির গণ্ডি ছাড়িয়েছে 'লক্ষ্মীর ভান্ডার' (Lakshmir Bhandar) প্রকল্পের সুবিধাভোগীর সংখ্যা। এক কোটির বেশি মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকেছে সেপ্টেম্বর এবং অক্টোবর মাসের টাকা। এই প্রকল্পে এখনও পর্যন্ত রাজ্য সরকারের খরচ হয়েছে ১০৮২ কোটি টাকা। বাকি ৫৯ লক্ষ মহিলার অ্যাকাউন্টে অতি দ্রুত টাকা পৌঁছে দেওয়ার জন্য জেলাশাসকের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (H R Dwibedi)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)