শিয়ালদা স্টেশনে ট্রেনের কামরা থেকে উদ্ধার ঠিকা শ্রমিকের ঝুলন্ত দেহ

শিয়ালদা স্টেশনে ট্রেনের কামরা থেকে উদ্ধার হল এক ঠিকা শ্রমিকের  ঝুলন্ত দেহ। প্রদীপ অধিকারী নামের ওই ব্যক্তি শিয়ালদা স্টেশনেই গার্ড বক্স কেরিয়ার হিসেবে কাজ করতেন। সহকর্মীদের অভিযোগ, সমস্ত গার্ড বক্স পোর্টাররা কাজ হারানোর আশঙ্কায় ভুগছেন। আর সেই আশঙ্কা থেকেই প্রদীপ আত্মহত্যা করেছেন বলে অভিযোগ তাঁদের।

Updated By: Jun 12, 2016, 05:46 PM IST
শিয়ালদা স্টেশনে ট্রেনের কামরা থেকে উদ্ধার ঠিকা শ্রমিকের ঝুলন্ত দেহ

ওয়েব ডেস্ক: শিয়ালদা স্টেশনে ট্রেনের কামরা থেকে উদ্ধার হল এক ঠিকা শ্রমিকের  ঝুলন্ত দেহ। প্রদীপ অধিকারী নামের ওই ব্যক্তি শিয়ালদা স্টেশনেই গার্ড বক্স কেরিয়ার হিসেবে কাজ করতেন। সহকর্মীদের অভিযোগ, সমস্ত গার্ড বক্স পোর্টাররা কাজ হারানোর আশঙ্কায় ভুগছেন। আর সেই আশঙ্কা থেকেই প্রদীপ আত্মহত্যা করেছেন বলে অভিযোগ তাঁদের।

সদা ব্যস্ত শিয়ালদা স্টেশন। কিন্তু সেখানেও ঘটে গেল অঘটন। ভোরে ৭ নম্বর প্ল্যাটফর্মে দাঁড়িয়ে ছিল বনগাঁ লোকাল। আর ট্রেনের কামরায় এক ব্যক্তির ঝুলন্ত দেহ!

নাম প্রদীপ অধিকারী। বাড়ি নদিয়ার কালীনারায়ণপুরে। শিয়ালদা স্টেশনে গার্ড বক্স পোর্টারের কাজ করতেন। সহকর্মীদের দাবি, কাজ হারানোর আশঙ্কায় আত্মহত্যা করেছেন প্রদীপ।

কেন এই আশঙ্কা?  উঠে এসেছে বঞ্চনার চাঞ্চল্যকর অভিযোগ। শিয়ালদা স্টেশনে মোট ৩৩ জন গার্ড বক্স পোর্টার রয়েছেন, বিভিন্ন শিফটে কাজ করেন এঁরা। কিন্তু এই কাজ কতদিন থাকে, তা নিয়ে তৈরি হয়েছে সংশয়। ২০০৮ থেকে শিয়ালদায় গার্ড বক্স পোর্টিং সিস্টেমের বেসরকারিকরণ হয়েছে। বর্তমানে একজন গার্ড বক্স পোর্টার প্রতিদিন ৩৩২ টাকা মজুরি পান। যাঁরা PF এবং ESI এর আওতায় আছেন তাঁদের প্রাত্যহিক মজুরি ২৭৩ টাকা।

শ্রম কমিশনের নিয়ম অনুযায়ী, ৩০ দিনের বেতন দেওয়ার কথা থাকলেও, ২৬ দিনের বেতন মেলে বলে অভিযোগ। আর ছুটি নিলেই বেতনে কোপ। ২০১৪ থেকে শিয়ালদহ দক্ষিণে এই বাক্স প্রথা কার্যত বাতিল হয়েছে। জুলাই থেকে গোটা শিয়ালদা স্টেশনে বাক্সপ্রথা তুলে দেওয়ার আশঙ্কা করছেন ঠিকা শ্রমিকরা।

.