খোলা হল ব্যানার, হোর্ডিং, বন্যা নিয়ন্ত্রণে লকডাউন বিধি শিথিল, প্রস্তুত প্রশাসন

গতবারের আমফান ঘূর্ণিঝড়ের থেকে শিক্ষা নিয়ে এবার আগেভাগে সবরকমভাবে প্রস্তুত সংশ্লিষ্ট সব দফতর। 

Updated By: May 23, 2021, 11:49 PM IST
খোলা হল ব্যানার, হোর্ডিং, বন্যা নিয়ন্ত্রণে লকডাউন বিধি শিথিল, প্রস্তুত প্রশাসন

নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড় ইয়াসের মোকাবিলায় চূড়ান্ত প্রস্তুতি প্রশাসনের। সোমবার থেকেই কন্ট্রোল রুম খুলে যাচ্ছে পুর ও নগরোন্নয়ন দফতরের। প্রস্তুত সিইএসসি ও রাজ্য বিদ্যুত পর্ষদ। কলকাতা পুলিস, পুরসভা, এনডিআরএফ, পিডব্লুডি নিয়ে সমন্বয় টিম গঠন। প্রস্তুত কলকাতা বিমানবন্দরও। এ দিন লকডাউনের বিধিতেও খানিকটা শিথিল করা হয়েছে। 

গতবারের আমফান ঘূর্ণিঝড়ের থেকে শিক্ষা নিয়ে এবার আগেভাগে সবরকমভাবে প্রস্তুত সংশ্লিষ্ট সব দফতর। কলকাতা পুলিস, পুরসভা, এনডিআরএফ, সিইএসসি, বিএসএনএল, পিডব্লুডি-কে নিয়ে সমন্বয় টিম গঠন করা হয়েছে। পানীয় জলের সমস্যা, বিদ্যুৎ পরিষেবার সমস্যা-সহ একাধিক বিষয়ে আলোচনা হয় এ দিন।

আমফানের বিপর্যয়ের অভিজ্ঞতা থেকে এবার আগেভাগে ৩২টি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর টিমকে আনা হয়েছে রাজ্যে। বিভিন্ন দফতরের রিপোর্ট, যাবতীয় পূর্বাভাসের ওপর নির্ভর করে আগেভাগে প্রস্তুত কলকাতা বিমানবন্দরও। ঝড়ের সময় বিমানবন্দরের সুরক্ষার কথা মাথায় রেখে নেওয়া হয়েছে একগুচ্ছ সতর্কতামূলক সিদ্ধান্ত। সোমবার থেকে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। মঙ্গলবার গতি বাড়বে। বুধবার সন্ধেয় সর্বোচ্চ শক্তি নিয়ে আছড়ে পড়বে ইয়াস। রবিবার কলকাতার অধিকাংশ বড় হোর্ডিং ও ব্যানার খুলে নেওয়া হয় আগাম সতর্কতা হিসেবে। 

এ দিন নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানান হয়েছে, কৃষি, পশুপালন ও ফুলচাষের জন্য যান চলাচলে অনুমোদন। বীজ, সার, কীটনাশক, কৃষি মেশিন ও যন্ত্রাংশের বিক্রিতেও ছাড় দেওয়া হয়েছে। বন্যা নিয়ন্ত্রণ সংক্রান্ত ও বর্ষার আগে নানা ধরনের কাজ করা যাবে।

আরও পড়ুন- ইয়াসের মোকাবিলায় ওয়ার্ক ফ্রম হোম Firhad-র, হাসপাতালেই Madan-Subrata

.