Centenary of Barfi: হালুইকর নন, ১০০ বছর আগে বরফি আবিষ্কার করেছিলেন এক কুস্তিগীর!

ঘি আর দুধের একঘেয়েমি কাটাতে দুধ, ক্রিম, চিনি ও ঘি প্যানে নিয়ে তাতে কিছু বাদাম যোগ করে নতুন কিছু তৈরি করতে চেয়েছিলেন তিনি। যেটা সেদিন তৈরি হয়ে উঠেছিল তার নাম ছিল-- দুধবরফি। ক্রমে সেটিই বরফিতে রূপান্তরিত হল।

Updated By: Jul 16, 2022, 03:44 PM IST
Centenary of Barfi: হালুইকর নন, ১০০ বছর আগে বরফি আবিষ্কার করেছিলেন এক কুস্তিগীর!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কে না জানেন-- 'নেসেসিটি ইজ দ্য মাদার অফ ইনভেনশন'। সেই প্রয়োজনই ভারতের মাটিতে জন্ম দিল দুধ, চিনি, ঘি দিয়ে তৈরি সুস্বাদু নতুন এক মিষ্টির। নাম তার বরফি। 

কোথা থেকে এসেছে এই বরফি?

খাদ্যবিশেষজ্ঞেরা বলছেন, এটি মূলত এসেছে পারস্য থেকে। পারস্যে 'বরফি' মানে তুষার। এই মিষ্টির সাদা রঙটা অনেকটা সাদা বরফের মতো, বলেই হয়তো এরকম নাম। এখন এটি ভারতের অন্যতম জনপ্রিয় মিষ্টি।
    
কিন্তু পারস্য থেকে না হয় এল মিষ্টিটা, ভারতে এটি কার হাতে পড়ে এত জনপ্রিয় হয়ে উঠল? 

এর একটা গল্প আছে। সময়টা ১৯১২ সাল। পঞ্জাবের এক কুস্তিগীর হরবংশ ভিগ ঘি আর দুধের একঘেয়েমি কাটাতে চেয়েছিলেন। তা করতে গিয়ে তিনি দুধ, ক্রিম, চিনি ও ঘি প্যানে নিয়ে তাতে কিছু বাদাম যোগ করে নতুন কিছু তৈরি করতে চেয়েছিলেন। যেটা সেদিন তৈরি হয়ে উঠল তার নাম ছিল-- দুধ বরফি। এটা খেয়ে খুশি হয়ে গেল হরবংশের মন। তৃপ্ত হল রসনা। ক্রমে এটি পরিবর্তিত ও পরিমার্জিত হতে-হতে আজকের বরফিতে এসে উপনীত হল।

একাংশের কাছে দুধমিঠাই নামে পরিচিত এই মিষ্টি একটু নরম গোছের, রুম টেম্পারেচারেই অনেকদিন ভালো থাকে। কিউবের আকারে এটিকে কাটা যায়। পরিবেশন করতে সুবিধা। হরবংশের যে রেসিপি ছিল পরবর্তী সময়ে তাতে যোগ হয়েছে ময়দা ও দইও। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Sawan: শ্রাবণ মাসে কী ভাবে আরাধনা করলে শিব খুশি হন জানেন?

.