7th Pay Commission Pension Rules: সরকারি কর্মচারীদের বড় ধাক্কা, পেনশন নিয়ে নতুন সিদ্ধান্ত নিল সরকার...

New Pension Rules: সরকারি কর্মচারীদের পেনশন নিয়ে উঠে আসছে বড় খবর। পেনশন এবং পেনশনভোগী কল্যাণ বিভাগের তরফে নতুন বিধি জারি করা হয়েছে। এতে পেনশনের অর্থ তোলার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানানো হয়েছে।

Updated By: Dec 6, 2022, 11:31 AM IST
7th Pay Commission Pension Rules: সরকারি কর্মচারীদের বড় ধাক্কা, পেনশন নিয়ে নতুন সিদ্ধান্ত নিল সরকার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পেনশন নিয়ে এসে গেল বড় খবর। পেনশন এবং পেনশনভোগী কল্যাণ বিভাগ এই নতুন বিধি জারি করেছে। এতে পেনশনের টাকা তোলার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানানো হয়েছে। এবার থেকে কর্মচারীরা শুধুমাত্র একবার নিজেদের পেনশন তুলতে পারবেন। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য নতুন পেনশন নিয়মগুলি কী কী তা বিশদে জানানো হয়েছে এই নিয়মে।

ফের পেনশন তোলার অনুমতি নেই

DoPPW থেকে পাওয়া তথ্য অনুযায়ী, যদি কোনও কর্মচারী তার মূল বেতনের একটি অংশ তুল নেন, তবে তাকে ফের পেনশন তোলার অনুমতি দেওয়া হবে না।

আরও পড়ুন: FTX Collapse: দেউলিয়া ক্রিপ্টো-সংস্থা, উবে গেল ৫ লক্ষ দেশবাসীর সম্পদ

নোটিফিকেশন জারি করেছে দফতর

পেনশন এবং পেনশনভোগী কল্যাণ বিভাগ এই বিষয়ে একটি নোটিফিকেশন (DoPPW বিজ্ঞপ্তি) জারি করে সব তথ্য জানিয়েছে। সিভিল সার্ভিসেস (কমিউটেশন অফ পেনশন) রুলস, ১৯৮১ অনুসারে, সরকারের তরফ থেকে একবারের বেশি একসঙ্গে পেনশন তোলার অনুমতি দেওয়া হয় না। এর মাধ্যমে, কর্মচারীরা একবারে মোট পেনশনের মাত্র ৪০ শতাংশ তুলতে পারবেন।

আরও পড়ুন: এই একটা টাকার কয়েনই দিতে পারে ১০ কোটি! কীভাবে পাবেন?

সংশোধন করার পরে তুলতে পারবেন বকেয়া পরিমাণ

এককালীন টাকা তোলার বিষয়ে, সরকার জানিয়েছে যে কর্মচারীরা একবারে মাত্র মোট টাকার ৪০ শতাংশ টাকা তুলতে পারবেন। এছাড়াও, যদি কোনও কর্মচারীর পেনশন সংশোধিত হয়, তবে সেই পরিস্থিতিতে তিনি নিজের বকেয়া টাকা তুলতে পারবেন।

DoPPW যে বিজ্ঞপ্তি জারি করে সেই অনুসারে, যে সমস্ত কর্মচারী ২০১৬ সালের এক জানুয়ারী থেকে চার অগস্টের মধ্যে অবসর নিয়েছেন, তারা CCS-এর ১০ নম্বর বিধির অধীনে পেনশন সংশোধনের উপর অতিরিক্ত ছাড় পাবেন। যদিও এখানেও সরকার ৪০ শতাংশের নিয়ম বাস্তবায়ন করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.