মোজার গন্ধে ফুসফুসের সংক্রমণ! অসুস্থ হয়ে হাসপাতালে চিকিত্সাধীন ব্যক্তি

এমন কখনও শুনেছে, নিজের মোজার দুর্গন্ধের চোটে ফুসফুসের সংক্রমণ ছড়িয়ে কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়েছে?

Updated By: Dec 19, 2018, 04:54 PM IST
মোজার গন্ধে ফুসফুসের সংক্রমণ! অসুস্থ হয়ে হাসপাতালে চিকিত্সাধীন ব্যক্তি
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: এমন অনেকেই আছেন, যাদের পা অস্বাভাবিক ঘামে। কারও আবার শীতকালে পা বেশি ঘামে। আর পা অতিরিক্ত ঘামে বলে জুতো পরারও উপায় নেই! মোজায় ভেজা ভেজা বা চটচটে ভাব। কিন্তু জুতো খোলার উপায় নেই। কারণ, জুতো খুললেই প্রচণ্ড দুর্গন্ধ! মোজায় পারফিউম বা পাউডার মেখেও লাভ হয় না।

এমন অভিজ্ঞতা তো অনেকেরই রয়েছে। কিন্তু এমন কখনও শুনেছে, নিজের মোজার দুর্গন্ধের চোটে ফুসফুসের সংক্রমণ ছড়িয়ে কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়েছে? অবিশ্বাস্য এবং হাস্যকর মনে হলেও ঠিক এমনটাই হয়েছে চীনের ঝ্যাংঝুর বাসিন্দা এক ব্যক্তির সঙ্গে। জানা গিয়েছে, ওই ব্যক্তি এখন ঝ্যাংঝু এলাকার একটি হাসপাতালে চিকিত্সাধীন।

আরও পড়ুন: ফ্যাটি লিভারের সমস্যা? জেনে নিন ঘরোয়া প্রতিকার

ঝ্যাংঝু হাসপাতালের চিকিত্সকদের মতে, অসুস্থ হওয়ার বেশ কিছুদিন আগে থেকেই কাজের চাপে ওই ব্যক্তির ঘুম বা বিশ্রাম তেমন হচ্ছিল না। তাই শরীর এমনিতেই বেশ দুর্বল হয়ে পড়েছিল। তার উপর, ঘণ্টার পর ঘণ্টা মোজা পরে থাকার ফলে পা অতিরিক্ত ঘেমে মোজায় এক বিশেষ রকমের ছত্রাক জন্মায়। চিকিত্সকদের মতে, এই ছত্রাকের কারণেই ফুসফুসের সংক্রমণ ছড়িয়ে যায় ওই ব্যক্তির।

কিন্তু মোজার ছত্রাক ফুসফুসে পৌঁছালো কী করে? ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করে চিকিত্সকরা জানতে পেরেছেন, মোজা খোলার পর প্রায় প্রতিদিনই সেটি শুঁকতে গিয়েই এই বিপত্তি বাধিয়েছেন তিনি।

.