International Women’s Day : রাঁচি স্টেশনের দায়িত্ব সামলাবেন মহিলারা

মহিলারাও যে ট্রেন চালাতে পুরুষদের কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে চলেছে বছরভর, তাকে সম্মান জানাতে সোমবারের ব্যস্ত স্টেশনের দায়ভার তুলে দেওয়া হয়েছে মহিলাদের হাতে। 

Updated By: Mar 7, 2021, 12:07 PM IST
International Women’s Day : রাঁচি স্টেশনের দায়িত্ব সামলাবেন মহিলারা

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক নারী দিবস (International Women’s Day) এমন একটা দিন যেদিন মহিলাদের কতটা সম্মান করা হচ্ছে তা ঝালিয়ে নেওয়া হয়। অথবা বলা যায়, এদিন থেকে প্রতিশ্রুতিবদ্ধ হয় একাংশ। কিছুক্ষেত্রে সারাবছরের প্রাপ্য সম্মান এদিন হাতে তুলে দেওয়া হয়। রাঁচি রেলওয়ে স্টেশন ৮ মার্চকে অন্যভাবে পালন করছে এবছর। মহিলারাও যে ট্রেন চালাতে পুরুষদের কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে চলেছে বছরভর, তাকে সম্মান জানাতে সোমবারের ব্যস্ত স্টেশনের দায়ভার তুলে দিয়েছে মহিলাদের হাতে। 

রাঁচি রেলওয়ে ডিভিশন অফিসিয়ালভাবে জানিয়েছে, এদিন স্টেশনের দায়িত্বে থাকবেন মহিলারা। এই স্টেশন থেকে  লোকাল ট্রেন, প্যাসেঞ্জার ট্রেন চালাবেন তাঁরাই। এছাড়া নিরাপত্তা কর্মী (Railway Protection Force) হিসেবেও থাকবেন মহিলারা।   

স্টেশনের  ক্লার্ক থেকে শুরু করে টিকিট বিক্রি ও টিটি ৮ মার্চ (International Women’s Day)  সর্বত্র কাজ করবেন রেলের মহিলা কর্মীরা। 

কিন্তু হঠাৎ করে একদিনের জন্য কেন এই পদক্ষেপ? এই প্রসঙ্গে রেলওয়ের  বিভাগের এক উচ্চপদস্ত কর্মকর্তা জানিয়েছেন, “আমরা এই বার্তাটি পাঠাতে চাই যে রাঁচি রেলওয়ে মহিলা কর্মচারীরা ভারতীয় রেলের কাজকর্মের প্রতিটি ক্ষেত্রে সমানভাবে  পারদর্শী ” 

শুধুমাত্র স্টেশন মাস্টার হিসেবে থাকবে পুরুষ কর্মী। তবে সিগনাল বদলের কাজে থাকবেন মহিলারাই।  সকাল ৬ টা থেকে রাঁচি স্টেশনে এমনভাবেই পালিত হবে আন্তর্জাতিক নারী দিবস (International Women’s Day)।