এই গ্রামে ঘুরতে গেলে বেজায় বিপাকে পড়বেন!

ইউক্রেনের খবর মানেই রোজ রাশিয়ার সঙ্গে ঝামেলা, বিবাদ নয়। ইউক্রেনের খবর মানেই ফুটবলার আন্দ্রে শেভচেঙ্কা নয় বা ফুটবল ক্লাব ডায়নামে কিয়েভ নয়। ইউক্রেনে রয়েছে এমন আজব গ্রাম, যেখানকার নাম গিনেস বুকেও রয়েছে! আকারে একটি ছোট্ট গ্রাম। নাম 'যমজ ভূমি'। ৪০০০ জন মানুষ ওই গ্রামের বাসিন্দা। পৃথিবীর কাছে এই গ্রামের বিশেষত্ব এই গ্রামে বিশ্বের সব থেকে বেশি যমজদের বাস। সংখ্যাটা ১২২। যা বিশ্বের আর কোথাও নেই। ৬১ জোড়া জমজের বাসস্থান এই গ্রাম এখন ইউক্রেনের রেকর্ড বুকেও নিজের নাম নথিভুক্ত করেছে। শুধু তাই নয়, এবছর মে মাসেই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডেও 'যমজ ভূমি' তাঁর নাম নথিভুক্ত করাতে চলেছে।

Updated By: Feb 8, 2016, 11:25 AM IST
এই গ্রামে ঘুরতে গেলে বেজায় বিপাকে পড়বেন!

ওয়েব ডেস্ক: ইউক্রেনের খবর মানেই রোজ রাশিয়ার সঙ্গে ঝামেলা, বিবাদ নয়। ইউক্রেনের খবর মানেই ফুটবলার আন্দ্রে শেভচেঙ্কা নয় বা ফুটবল ক্লাব ডায়নামে কিয়েভ নয়। ইউক্রেনে রয়েছে এমন আজব গ্রাম, যেখানকার নাম গিনেস বুকেও রয়েছে! আকারে একটি ছোট্ট গ্রাম। নাম 'যমজ ভূমি'। ৪০০০ জন মানুষ ওই গ্রামের বাসিন্দা। পৃথিবীর কাছে এই গ্রামের বিশেষত্ব এই গ্রামে বিশ্বের সব থেকে বেশি যমজদের বাস। সংখ্যাটা ১২২। যা বিশ্বের আর কোথাও নেই। ৬১ জোড়া জমজের বাসস্থান এই গ্রাম এখন ইউক্রেনের রেকর্ড বুকেও নিজের নাম নথিভুক্ত করেছে। শুধু তাই নয়, এবছর মে মাসেই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডেও 'যমজ ভূমি' তাঁর নাম নথিভুক্ত করাতে চলেছে।

২০০৪ সালে, ওই গ্রামে সবথেকে বেশি সংখ্যক যমজের জন্ম হয়েছে। প্রতি বছরেই ওই গ্রামে এক থেকে দুটি করে যমজ সন্তানের জন্ম হয়।