অতিরিক্ত vitamin-C গ্রহণ করছেন না তো? তাহলে বিপদ বড়

অন্য ভিটামিনের মতো শরীরে ভিটামিন সি বিষ হয়ে জমে থাকে না।

Updated By: Jan 10, 2021, 04:20 PM IST
অতিরিক্ত vitamin-C গ্রহণ করছেন না তো? তাহলে বিপদ বড়

নিজস্ব প্রতিবেদন: করোনা থেকে বাঁচতে সকাল থেকে রাত ভিটাভিন সি ই ভরসা। সুযোগ পেলেই ভিটামিন সমৃদ্ধ খাবার খেয়ে নিচ্ছেন। অবশ্যই ভিটামিন সি ইমিউনিটি, শরীর থেকে বিষ নিঃসরণ, শরীরকে শক্তিশালী করে তুলতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে।  অনেকে আবার ভিটামিন সি ট্যাবলেট ও খেয়ে থাকেন।

কিন্তু মনে রাখতে হবে যে কোনও ভিটামিনের অতিরিক্ত সেবন শরীরে খারাপ প্রভাব ফেলে। তাই এটা কখনওই ঠিক নয় যে ভিটামিন যত খাব তত ভালো। আপনাকে বুঝতে হবে আপনার শরীর কতটা ভিটামিন সি নিতে সক্ষম। যে কোনও প্রাপ্তবয়স্ত মানুষের দিনে ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি শরীরে প্রয়োজন। সবচেয়ে বেশি তার মাত্রা হতে পারে দিনে ২০০০ মিলিগ্রাম। তবে অন্য ভিটামিনের মতো শরীরে ভিটামিন সি বিষ হয়ে জমে থাকে না।

কী কী হতে পারে অতিরিক্ত ভিটামিন সি শরীরে গেলে?

আপনি ফ্যাট কমানোর জন্য বা সর্দি-কাশি তাড়াতে যদি বেশি করে ভিটামিন সি খান, তবে শরীরের অপ্রয়োজনীয় ভিটামিন সি শরীর থেকে মল-মূত্রের মাধ্যমে বেরিয়ে যায়।

তবে দিনে ২০০০ মিলিগ্রামের বেশি ভিটামিন সি পাকস্থলীর সমস্যা বাড়িয়ে তুলতে পারে। এমনকী তা ডায়েরিয়া পর্যন্ত গড়াতে পারে।

অনেকে ভাবেন এর থেকে কিডনি স্টোন হয়। স্টোন তৈরি হয় ক্যালসিয়াম অক্সালেটস। ভিটামিন সি-তে কিন্তু অক্সালেটস রয়েছে। তা থেকে কিডনি স্টোন হওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Tags: