আপনার বাড়ির ছাদ এবং টেরেসগুলি জলরোধী করুন, বর্ষার হাত থেকে রক্ষা করুন

যদি আপনার ঘর ইতিমধ্যে জলরোধী দ্বারা আচ্ছাদিত থাকে তবে বৃষ্টিপাতের জন্য অপেক্ষা করুন এবং আপনি  উদযাপনের জন্যে নিজেকে তৈরি  রাখুন।

Updated By: Jun 28, 2021, 05:21 PM IST
আপনার বাড়ির ছাদ এবং টেরেসগুলি জলরোধী করুন, বর্ষার হাত থেকে রক্ষা করুন

নিজস্ব প্রতিবেদন: আপনার বাড়ির ছাদ এবং টেরেসগুলি জলরোধী করুন এবং আপনার বাড়িকে বর্ষার দুর্দশা থেকে রক্ষা করুন। ভারতবর্ষে বর্ষা নিদারুণ দহন দিনের সমাপ্তি কে সূচিত করে। ভিজে মাটির সোঁদা গন্ধের সুবাস নিয়ে ভারতীয়রা বর্ষাকে স্বাগত জানায় এবং উদযাপন করে। যদি, আপনারা আপনাদের  বাড়িকে ভিতর থেকে শুষ্ক এবং আরামদায়ক রেখে এই বর্ষা ঋতুকে উপভোগ করতে তখনি পারবেন, যখন আপনার ঘরের ছাদ আর দেয়াল বৃষ্টির এই জলকে প্রতিরোধ করবে। যদি আপনার ছাদটি জলরোধী না করা হয় তবে এটি দেয়ালের অভ্যন্তরের লীকেজের সম্ভাবনা কে বাড়িয়ে দিতে পারে,  যা বর্ষার পুর আমেজকে নষ্ট করে দেবে। 

ভারতবর্ষের কিছু রাজ্জ্য ইতি মধ্যেই এই বর্ষাঋতুতে অতিরিক্ত বৃষ্টির কবলে পড়েছে।  যা ছাদে জলাবদ্ধতা সৃষ্টি করে এবং এরপরে সেখান থেকে জল চুইয়ে পরা শুরু হয়। যখন বৃষ্টির জল কাঠামোর ভিতরে প্রবেশ করে, এটি লোহার ফ্রেমটিকে সঙ্কুচিত করে তোলে। তাছাড়া, স্যাঁতসেঁতে এবং আর্দ্রতার দীর্ঘায়িত সংস্পর্শে ঘরের অভ্যন্তরে লিকেজ পর্য্যন্ত দেখা দিতে পারে। ছাদ ওয়াটারপ্রুফিং অথবা জল প্রতিরোধ ব্যবস্থার দ্বারা, যে কেউ সম্পূর্ণরূপে   বর্ষা এহেন দুর্দশা এড়াতে পারেন এবং দীর্ঘ সময়ের জন্য বাড়ির কাঠামোগত অখণ্ডতা রক্ষা করতেও সমর্থ হবেন। 

 

ওয়াটারপ্রুফিং বৃষ্টি এবং উত্তাপ থেকে বাড়িকে সুরক্ষিত রাখে 

গ্রীষ্ম হোক কিংবা বর্ষা, যেহেতু প্রকৃতি খুবই দুর্বোধ্য এবং তাই যেকোনও সময়েই সে আপনার ভালোবাসার নীড়টীতে আঘাত হানতে দ্বিধাবোধ করবেনা। নিজের বাড়িটিকে রক্ষা করার বিষয়টি তাদের সাথেই জড়িয়ে থাকে যারা বাড়িটিতে বাস করছেন, এবং এটি একটি কঠিন কাজ হিসাবে বিবেচনা করা উচিত নয় কখনই। এই কারণেই, বাড়ির মালিকদের জন্য সর্বোত্তম সমাধানটি হল ছাদ এবং বাইরের দেয়ালগুলিকে জলরোধী করে তোলা। এটি আপনার বাড়ির উপরে 360 ডিগ্রি সুরক্ষার চাদর জড়িয়ে রাখে। পাশাপাশি, বাড়ীর ছাদ এবং টেরেস জলরোধীকরণের  অনেকগুলি উপকারিতাও আছে –

  • এটি ছাদ এবং বাড়ির আয়ু বৃদ্ধি করে 
  • এটি কাঠামোর ক্ষতি প্রতিরোধ করে 
  • প্রসাধনী ক্ষতির হাত থেকে রক্ষা করে এবং বাড়ির সৌন্দর্য বজায় রাখে।

 

বৃষ্টির সুরক্ষা কবচ

ওয়াটারপ্রুফিং বা জলরোধের বাণিজ্যিক সুবিধাও রয়েছে। আপনার বাড়িটিকে জলরোধী বা ওয়াটারপ্রূফিং করাতে, কোনো অতিরিক্ত দাম দিতে হবেনা। যেহেতু এটি মনোরম সৌন্দর্য ও নান্দনিকতা বজায় রাখে, তাই বাড়ির মূল্য হ্রাস পায় না। পাশাপাশি প্রক্রিয়াটি  বেশ সোজা। 360 ওয়াটারপ্রুফিং সমাধানের জন্য আপনার পেশাদার বিশেষজ্ঞদের জিজ্ঞাসা করা উচিত। এ ক্ষেত্রে, আপনি এশিয়ান পেইন্টসের পেশাদারদের দক্ষতার ওপর বিশ্বাস করতে পারেন। এরা সারা বছর আপনার বাড়ির দেয়াল, টেরেস এবং বাইরের দিকটি  রক্ষার জন্য এশিয়ান পেইন্টস স্মার্টকেয়ার ড্যম্প্ প্রূফ এবং এশিয়ান পেইন্টস স্মার্টকেয়ার ড্যম্প্ প্রূফ আলট্রার মতো কার্যকর সমাধান সরবরাহ করে। আপনার প্রয়োজন অনুসারে এমন একটি চয়ন করুন, এবং বিশেষজ্ঞকে বাকীগুলির যত্ন নিতে দিন।

  • এশিয়ান পেইন্টস স্মার্টকেয়ার ড্যম্প্ প্রূফ ( ৪ বছরের ওয়ারেন্টী। ১০ ডিগ্রি পর্যন্ত পৃষ্ঠের তাপ হ্রাস)
  • এশিয়ান পেইন্টস স্মার্টকেয়ার ড্যম্প্ প্রূফ আলট্রা ( ১০ বছরের ওয়ারেন্টী। ১২ ডিগ্রি পর্যন্ত পৃষ্ঠের তাপ হ্রাস) 

যে কোনোও বাড়ীর ছাদ সর্বাধিক উন্মুক্ত অংশ। ভারতে সারা বছর জুড়ে  গ্রীষ্মের সময় ছাদ এবং টেরেসগুলি সরাসরি সূর্যালোকের সংস্পর্শে আসে। উত্তাপের ব্যাপকাহারে বৃদ্ধি পৃষ্ঠতলকে ক্রমশ ফাটিয়ে দিতে পারে এবং ভবিষ্যতে লীকেজ হওয়ার সম্ভাবনা তৈরি করে। ছাদ বা টেরেসের জলরোধী এই সমস্যার সমাধান করতে পারে।
সূর্যের আলোর সংস্পর্শে আসা পৃষ্ঠতল 

যদি আপনার ঘর ইতিমধ্যে জলরোধী দ্বারা আচ্ছাদিত থাকে তবে বৃষ্টিপাতের জন্য অপেক্ষা করুন এবং আপনি  উদযাপনের জন্যে নিজেকে তৈরি  রাখুন। অন্যথা, এশিয়ান পেইন্টসের দক্ষ পেশাদারদের সাথে যোগাযোগ করুন  এবং সর্বোপরি পরামর্শ নিন।

আরও তথ্যের জন্য অনুগ্রহ করে পরিদর্শন করুন https://www.asianpaints.com/products/waterproofing-solutions.html.

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.