লকডাউনে আম বাঙালির ‘ঘরের কাছে’ মাছ পৌঁছে দেবে রাজ্য মৎস্য উন্নয়ন নিগমের গাড়ি

রাজ্য মৎস্য উন্নয়ন নিগমের অ্যাপের (SFDC) মাধ্যমে ঘরে বসেও মাছ কেনার সুযোগ পাবেন সাধারণ মানুষ।

Reported By: সুদীপ দে | Updated By: Mar 29, 2020, 02:42 PM IST
লকডাউনে আম বাঙালির ‘ঘরের কাছে’ মাছ পৌঁছে দেবে রাজ্য মৎস্য উন্নয়ন নিগমের গাড়ি

সুদীপ দে: করোনা আতঙ্কের জেরে লকডাউনে গোটা দেশ। এই মুহূর্তে গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ৬৩ হাজার ৯২৮। ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৯৮৭, এঁদের মধ্যে ২৪ জনের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে কোনও রকমে দু’বেলা দু’মুঠো জোগাড় করতেই হিমশিম খাচ্ছে আম জনতা। সেখানে মাছে-ভাতে বাঙালির অবস্থা আরও করুণ!

বেশির ভাগ বাজারেই মাছের যোগানে টান পড়েছে। যে সব বাজারে অল্প-বিস্তর মাছের দেখা মিলছে, সেখানে দাম আকাশ-ছোঁয়া! চারা-পোনা তো দূরের কথা, বেশির ভাগ বাজার থেকেই উধাও হয়ে গিয়েছে রুই-কাতলা, তেলাপিয়া। এই পরিস্থিতিতে আম বাঙালির মুখে মাছ তুলে দিতে উদ্যোগী হল রাজ্য মৎস্য উন্নয়ন নিগম। একালি ভিত্তিক মাছের যোগান দিতে কোমর বেঁধে নেমে পড়েছেন নিগমের কর্তা ও কর্মীরা।

নিগমের ম্যানেজিং ডিরেক্টর সুব্রত মুখোপাধ্যায় জানান, টাটকা রুই, কাতলা, তেলাপিয়া ছাড়াও মৃগেল, ট্যাংরা, চিংড়ির মতো মাছও ন্যায্য মূল্যে বিক্রি করা হবে। তিনি জানান, রবিবার থেকেই প্রায় তিনশো কেজি মাছ সল্টলেকের বিভিন্ন এলাকায়, নিউ টাউন, টালিগঞ্জ, যোধপুর পার্ক, যাদবপুর, কালীঘাট, বালিগঞ্জে এই পরিষেবা চালু করা হয়েছে। এর পাশাপাশি নিগমের অ্যাপের (SFDC) মাধ্যমে ঘরে বসেও মাছ কেনার সুযোগ পাবেন সাধারণ মানুষ।

এ বিষেয়ে নিগমের প্রজেক্ট ইনচার্জ তুষার মুখোপাধ্যায় জানান, গাড়ি থেকে গোটা মাছ বিক্রি করা হচ্ছে। এক থেকে দেড় কিলোগ্রাম ওজনের রুই মাছের দাম পড়ছে ১৬০ টাকা প্রতি কেজি, দেড় থেকে দু’ কিলোগ্রাম ওজনের রুই মাছের দাম ১৮০ টাকা প্রতি কেজি। দু’কেজির চেয়ে বেশি ওজনের মাছের দাম ধরা হয়েছে ২২০ টাকা প্রতি কেজি। এক থেকে দেড় কিলোগ্রাম ওজনের কাতলা মাছের দাম ১৯০ টাকা প্রতি কেজি।

আরও পড়ুন: লক ডাউনে ওষুধ খান বুঝে শুনে, সুস্থ থাকুন আগাম সতর্কতা আর পর্যাপ্ত বিশ্রামে

আপাতত দশটি গাড়িতে করে শহরের বিভিন্ন এলাকায় ন্যায্য মূল্যে মাছ পৌঁছে দিচ্ছে নিগম। সোমবার থেকে গাড়ির সংখ্যা আরও বাড়িয়ে সারা শহরে মাছ পৌঁছে দেওয়ার চেষ্টা করবে রাজ্য মৎস্য উন্নয়ন নিগম।