পুরুষদের একাধিপত্য মুছে এয়ার ট্র্যাফিক কন্ট্রোলরুমের শীর্ষপদে বাঙালি তনয়া

ত্রিশ বছর ধরে বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলরুমে কাজ করছেন বাঙালি কন্যা শ্যামলী হালদার। 

Updated By: Dec 3, 2020, 02:03 PM IST
পুরুষদের একাধিপত্য মুছে এয়ার ট্র্যাফিক কন্ট্রোলরুমের শীর্ষপদে বাঙালি তনয়া

 নিজস্ব প্রতিবেদন: প্রায় ৩৪ হাজার ফুট উপর থেকে ভেসে আসে পাইলটের গলা- 'মেনটেনিং ৩৪০, এসকিউ ফ্লাইট নম্বর...,‘রজার’ , ‘অ্যাফার্ম, ক্লিয়ার টু ল্যান্ড?' , অন্যদিকে মাউথপিস লাগানো হেডফোন নিয়ে বিমানবন্দরের কন্ট্রোলরুমে বসে থাকেন এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) অফিসার। এক মুহূর্তে মনিটর থেকে চোখ সরানোর জো নেই। মুহূর্তের মধ্যে সিদ্ধান্ত নিতে হয়। একটু এদিক ওদিক হলেই ঘটে যেতে পারে দুর্ঘটনা। এরকমই গুরুত্বপূর্ণ  ট্র্যাফিক ম্যানেজমেন্টের জেনারেল ম্যানেজর পদে বসলেন এক বাঙালি মহিলা।

পুরুষদের একাধিপত্য ছিল সেই আসনে। এই প্রথম কোনও মহিলা দায়িত্ব পেলেন। ত্রিশ বছর ধরে বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলরুমে কাজ করছেন বাঙালি কন্যা শ্যামলী হালদার। মঙ্গলবার এই গুরুত্বপূর্ণ বিভাগের শীর্ষ পদ পেয়েছেন শ্যামলী। এখন বয়স ৫৬ বছর।

বাবার চাকরির সূত্রে জন্ম, কর্ম, পড়াশোনা মহারাষ্ট্রের নাগপুরে। ১৯৯০ থেকে এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার অ্যারোড্রোম অফিসার হিসেবে কাজ করছেন।

দেশের মধ্যে পূর্ব ভারতের আকাশসীমা সবথেকে বড়। পূর্বে মায়ানমার, পশ্চিমে প্রায় নাগপুর, উত্তরে বারাণসী উত্তর-পশ্চিমে গুয়াহাটি, দক্ষিণে হায়দরাবাদ পর্যন্ত বিস্তৃত পূর্ব ভারতের আকাশসীমায় উড়ান সামলানোর দায়িত্ব এখন শ্যামলীর কাঁধে।  

Tags:
.