এমন দৃশ্য গোটা বিশ্বে বিরল, বিয়ে করতে বসে স্তনপান করালেন কনে

মা, জীবনের প্রথম দিন থেকেই মা। মা জীবনের শেষ দিন পর্যন্ত মা'ই থাকে। মা কেবল নামে নয়, ডাকে নয়, তাঁর দায়িত্ববোধ, তাঁর মায়া, তাঁর মমতা একজন নারীকে তাঁর নারীত্ব থেকে মাতৃত্বে পরিণত করে। এই ধ্রুবসত্যকে প্রমাণ করার কোনও প্রয়োজন হয় না। কিন্তু প্রবাহমান বিশ্বে প্রতিনিয়ত ঘটে চলা ঘটনাবলীর মধ্যে কিছু ঘটনা মনের অন্দরে দাগ কেটে যায়, নাড়িয়ে দিয়ে যায় মানুষকে। সম্পর্ক প্রতিনিয়ত বদলায়। পরিবর্তনই জগৎ-এর সব থেকে বড় সত্য। কিন্তু এই সত্যের থেকেও বড় সত্যিটা এইটাই মা থাকেন অপরিবর্তিত। 

Updated By: Jun 29, 2016, 03:02 PM IST
এমন দৃশ্য গোটা বিশ্বে বিরল, বিয়ে করতে বসে স্তনপান করালেন কনে

ওয়েব ডেস্ক: মা, জীবনের প্রথম দিন থেকেই মা। মা জীবনের শেষ দিন পর্যন্ত মা'ই থাকে। মা কেবল নামে নয়, ডাকে নয়, তাঁর দায়িত্ববোধ, তাঁর মায়া, তাঁর মমতা একজন নারীকে তাঁর নারীত্ব থেকে মাতৃত্বে পরিণত করে। এই ধ্রুবসত্যকে প্রমাণ করার কোনও প্রয়োজন হয় না। কিন্তু প্রবাহমান বিশ্বে প্রতিনিয়ত ঘটে চলা ঘটনাবলীর মধ্যে কিছু ঘটনা মনের অন্দরে দাগ কেটে যায়, নাড়িয়ে দিয়ে যায় মানুষকে। সম্পর্ক প্রতিনিয়ত বদলায়। পরিবর্তনই জগৎ-এর সব থেকে বড় সত্য। কিন্তু এই সত্যের থেকেও বড় সত্যিটা এইটাই মা থাকেন অপরিবর্তিত। 

৩০ বছরের মহিলা, বিয়ে করতে এসেছেন চার্চে। কোলে ৯ মাসের সন্তান। হঠাৎ ঘুম ভেঙে যায় শিশুর। তারপর কান্না। যেন আকাশ ভাঙা বাজ। কেউই থামাতে পারছে না। পরিবারের সবাই নিজেদের মত করে চেষ্টা করলেন। সবাই ব্যর্থ। শেষে মায়ের কোলেই শান্ত হলেন শিশু। মাতৃদুগ্ধে থামল শিশুর আর্তনাদ। সেই অবস্থাতেই ক্যামেরা বন্দি হল মুহূর্ত। মা এমন এক বিরল মুহূর্তের ছবি পেয়ে ভীষণ খুশি। আর ছবি দেখেই গোটা দুনিয়া আনন্দে উন্মাদ আবার ভাবিতও। 

এই ঘটনার সাক্ষী কানাডা। ওয়েডিং ফটোগ্রাফার লানা নিমন্সের এই ছবি এখন গোটা দুনিয়ার হৃদয়কে উদ্বেলিত করে দিয়েছে। 

.