Business Idea: ফুল টাইম চাকরির সঙ্গেই বিরিয়ানি বিক্রি! বাজিমাত দুই ইঞ্জিনিয়ারের

আয় শুনলে চমকে যাবেন

Updated By: Oct 9, 2021, 05:50 PM IST
Business Idea: ফুল টাইম চাকরির সঙ্গেই বিরিয়ানি বিক্রি! বাজিমাত দুই ইঞ্জিনিয়ারের

নিজস্ব প্রতিবেদন: করোনাকালে যখন অনেকেরই ব্যবসায় ভাঁটা (Business) পড়েছে, সেই মুহূর্তে বিরিয়ানি বিক্রি (Biriyani sELL) করেই বাজিমাত করলেন দুই যুবক। ওড়িশার (Odisha) ছোট্ট শহর মালকানগিরিতে গেলেই দেখা যাবে এই কীর্তি। কালেক্টরের অফিসের সামনে সন্ধে হলেই বিরিয়ানির গন্ধে ছেয়ে যায় রাস্তা। নেপথ্যে কর্পোরেট সংস্থায় কর্মরত শহরের দুই ইঞ্জিনিয়ার (Engineers)। চলতি বছরের মার্চ মাসে ফুল টাইম চাকরির (Full Time Jobs) সঙ্গেই নতুন ব্যবসা (Business Idea) শুরু করেন তারা। নাম দেন 'ইঞ্জিনিয়ার্স ঠেলা'।

ছোটবেলা থেকেই বন্ধু সুমিত সামল ও প্রিয়ম বেবর্ত। কোভিডের জেরে ওয়ার্ক ফ্রম হোমই ছিল ভরসা। রাতের খাবার হিসেবে বাইরের স্টল থেকে প্রায়শই বিরিয়ানি কিনতেন দুজনে। কিন্তু প্রিয়ম জানান, স্টলগুলির অবস্থা ও খাবারের গুণগত মান নিয়ে বেশকিছুদিন ধরেই তাদের সন্দেহ হতে শুরু করে। সেই থেকেই বিরিয়ানির ব্যবসা শুরু করার পরিকল্পনা করেন তারা।

আরও পড়ুন: Fuel Price Hike: উৎসবের মরসুমে জ্বালানির দামে ছ্যাঁকা! মুম্বইয়ে একশো ছাড়াল ডিজেল, কলকাতায় কত?

সস্তায় ভালো খাবারেই বাজিমাত করলেন ওড়িশার এই দুই ইঞ্জিনিয়ার। মায়ের থেকে বিরিয়ানি বানানো শিখেছিলেন প্রিয়ম। আর তাতেই হল কামাল। মাত্র ৫০ হাজার টাকা বিনিয়োগ করেই পথ চলা শুরু। দুজন রাঁধুনী ও একটি ঘর ভাড়া নিয়ে রোজকার কাজ চলে। বাজার থেকে উপকরণ কেনা থেকে শুরু করে সবকিছুর তদারকি নিজেরাই সারেন সুমিত ও প্রিয়ম।

আরও পড়ুন: ভারতের সবচেয়ে ধনী মহিলাদের তালিকা প্রকাশ, সম্পত্তির পরিমাণ দেখে তাজ্জব বনলেন নেটিজেনরা

'ইঞ্জিনিয়ার্স ঠেলা'য় ফুল প্লেট বিরিয়ানির দাম ১২০ টাকা। হাফ প্লেটের দাম ৭০ টাকা। ক্রমেই জনপ্রিয় হয়েছে সুমিত ও প্রিয়মের এই প্রচেষ্টা। বিরিয়ানির সঙ্গে এখন চিকেন টিক্কাও বিক্রি করছেন তাঁরা। প্রতিদিন কম করে ১০০ প্লেট বিক্রি হয় বিরিয়ানি। প্রিয়ম জানান, প্রতিদিনের খরচ হয় প্রায় ১ হাজার টাকা। মাসে লাভ হয় প্রায় ৪৫ হাজার টাকার কাছাকাছি। কোভিড আবহে যদিও ফের হোম ডেলিভারি ব্যবস্থাতেই ব্যবসা চালু রেখেছেন তাঁরা। যদিও জনপ্রিয়তা এতটুকু কমেনি বলেই দাবি উদ্যোক্তাদ্বয়ের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)