Chaitra Navratri | Ram Navami: কবে থেকে শুরু চৈত্র নবরাত্রি তিথি? রামচন্দ্রের সঙ্গে কী যোগ এই উৎসবের?

Chaitra Navratri | Ram Navami: নবরাত্রি ন'দিনের উৎসব। এটি শুরু হচ্ছে আগামী ৯ এপ্রিল থেকে। চলবে আগামী ১৭ এপ্রিল পর্যন্ত। অনেক ভক্তিমান হিন্দুই দেবী দুর্গার নানা অবতারের এই পুজোর নবরাত্রি তিথির শেষ দিনটি রামনবমী হিসেবে পালন করেন।

Updated By: Apr 7, 2024, 08:10 PM IST
Chaitra Navratri | Ram Navami: কবে থেকে শুরু চৈত্র নবরাত্রি তিথি? রামচন্দ্রের সঙ্গে কী যোগ এই উৎসবের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শারদীয় নবরাত্রি ও চৈত্র নবরাত্রি -- এই দুই নবরাত্রি নিয়ে সারা দেশে তৈরি হয় উৎসবের আবহ। মেতে ওঠেন ভক্তেরা। এ বছরের মতো শারদীয় নবরাত্রি চলে গিয়েছে। যেটিকে আমরা দুর্গাপুজো দিয়ে চিহ্নিত করি। এবার পালা চৈত্র নবরাত্রির। এটি আমরা বাঙালিরা চিহ্নিত করি মা বাসন্তী ও মা অন্নপূর্ণা পুজো দিয়ে। এসে গেল সেই চৈত্র নবরাত্রির লগ্ন। এটি এই চৈত্রেই। আর সেটি একেবারে দোরগোড়ায়। 

আরও পড়ুন:  Total Solar Eclipse: সোমবার দিনের বেলাতেই বেশ কিছুক্ষণের জন্য অন্ধকার হবে সারা পৃথিবী! কী ভয়ংকর ঘটবে?

কবে শুরু চৈত্র নবরাত্রি? 

নবরাত্রি থেকে বোঝা যাচ্ছে, এটি একটি ন'দিনের উৎসব। এটি শুরু হচ্ছে আগামী ৯ এপ্রিল থেকে। চলবে আগামী ১৭ এপ্রিল পর্যন্ত। 

এই নবরাত্রিতে মা দুর্গার নয়টি রূপের পুজো হয়। সেই রূপগুলি হল যথাক্রমে মা শৈলপুত্রী, মা ব্রহ্মচারিণী, মা চন্দ্রঘণ্টা, মা কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, মা কাত্যায়নী, মা কালরাত্রি, মা মহাগৌরী, মা সিদ্ধিদাত্রী। নয় দিনে মা দুর্গার এই নয়টি অবতারের পুজো করা হয়।

কিন্তু চৈত্র নবরাত্রির সঙ্গে রামনবমীর কী যোগাযোগ? 

আরও পড়ুন: Antarctic: বিপদের গন্ধ! বিশ্বের সবচেয়ে হিমশীতল জায়গার তাপমাত্রা এক লাফে এতটা বাড়ল কেন?

অনেক ভক্তিমান হিন্দুই দেবী দুর্গার নানা অবতারের এই পুজোর নবরাত্রি তিথির শেষ দিনটি রামনবমী হিসেবে পালন করেন। তাঁরা মনে করেন, দশরথপুত্র শ্রীরাম, যাঁকে শ্রীবিষ্ণুর অংশজাত মনে করা হয়, তিনি নবরাত্রির শেষ দিনে, নবমীতে জন্মগ্রহণ করেছিলেন। সেই হিসেবে দিনটি রামনবমী বলে চিহ্নিত। সারা দেশে দিনটিতে রামচন্দ্রের পুজো হয়। এ বছর অযোধ্যার রামমন্দিরেও বিপুল আড়ম্বরে তা পালিত হবে বলে মনে করা হচ্ছে।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.