নিয়মিত সবুজ রঙা কুসুমের ডিম দিচ্ছে মুরগিরা! অবশেষে রহস্য ভেদ করলেন গবেষকরা

জেনে নিন এই অদ্ভুৎ ঘটনার পিছনে লুকিয়ে থাকা আসল কারণ!

Edited By: সুদীপ দে | Updated By: May 29, 2020, 11:07 AM IST
নিয়মিত সবুজ রঙা কুসুমের ডিম দিচ্ছে মুরগিরা! অবশেষে রহস্য ভেদ করলেন গবেষকরা

নিজস্ব প্রতিবেদন: সাদা ডিম না কি লালচে খোলার ডিম— কোনটা ভাল, কোনটা খাওয়া বেশি উপকারী, এ নিয়ে দ্বন্দ্ব রয়েছেই। হলুদ না কমলা— কোন রঙের কুসুমের ডিম বেশি স্বাস্থ্যকর তা নিয়েও নানা মতামত, ধারণা প্রচলিত রয়েছে। কিন্তু কখনও কি সবুজ রঙের কুসুম চোখে পড়েছে?

অবাক হচ্ছেন! সেটাই তো স্বাভাবিক। কেরলের মালাপ্পুরামের একটি খামারের সাত সাতটি মুরগি এমন সবুজ রঙা কুসুমের ডিমই দিচ্ছে, যা দেখে তাজ্জব বনে গিয়েছেন খামার মালিক থেকে বিশেষজ্ঞরাও! সিদ্ধ বা রান্না করার পরেও ডিমের কুসুমের রঙে কোনও পরিবর্তন হচ্ছে না।

প্রথমটায়, প্রায় ৯ মাস আগে ওই খামারের মালিক শিয়াবুদ্দিন কিছুই বুঝে উঠতে পারছিলেন না। বিষয়টি জানাজানি হতেই খবর পান কেরলের পশুচিকিত্সা ও প্রাণী বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের (KVASU) গবেষকরা। বিষয়টি নিয়ে কেরলের পশুচিকিত্সা ও প্রাণী বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গবেষণা করে দেখা হয়।

আরও পড়ুন: বিয়ের গয়নার তালিকাতেও মাস্ক! তবে কাপড়ের নয়, রুপোর

KVASU-এর গবেষকরা জানান, খামারে মুরগিদের দেওয়া কোনও খাবার থেকেই এই সমস্যা হয়েছে! বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে রেখে ওই সাতটি মুরগিকে তাঁরা খাবার দিয়ে দেখেন। ক’দিন পর থেকেই মুরগিগুলি স্বাভাবিক ভাবেই হলুদ রঙের কুসুমের ডিম দেওয়া শুরু করে।

.