আতঙ্ক ভুলে নেট দুনিয়ায় ভাইরাল পঙ্গপালের মুচমুচে রেসিপি!

ভিডিয়োটি দেখে কেউ নাক-মুখ কুঁচকোচ্ছেন, কেউ আবার এটি নিয়ে হাসিঠাট্টা করছেন! তবে এটি শেয়ার করছেন প্রায় সকলেই!

Edited By: সুদীপ দে | Updated By: May 28, 2020, 05:23 PM IST
আতঙ্ক ভুলে নেট দুনিয়ায় ভাইরাল পঙ্গপালের মুচমুচে রেসিপি!

নিজস্ব প্রতিবেদন: পঙ্গপালের উপদ্রবে রাজস্থান-সহ উত্তর ভারতের বেশ কিছু রাজ্যের প্রশাসন ও কৃষিজীবী মানুষ। ইতিমধ্যেই রাজস্থানের ৩৩টি জেলার মধ্যে ১৬টি জেলাই পঙ্গপালের কবলে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন। পঙ্গপালের হানায় শস্যের ক্ষয়-ক্ষতি রুখতে ইতিমধ্যেই ১০ জেলায় বিশেষ সতর্কতা জারি করেছে উত্তরপ্রদেশ সরকার। যখন সারা দেশে পঙ্গপালের আতঙ্ক ক্রমশ ঘনীভূত হচ্ছে তখন একটি রেসিপির ভিডিয়ো রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভাইরাল হওয়া ভিডিয়োটি পঙ্গপালের ‘সুস্বাদু’ রেসিপির!

জনপ্রিয় একটি টিভি সিরিজ ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ (Man vs. Wild)-এর সঞ্চালক এডওয়ার্ড মাইকেল গ্রিলসকে (যিনি বিয়ার গ্রিলস নামেই বেশি পরিচিত) কখনও সাপ, কখনও বিছে... ঝিঁঝিঁ পোকা তো হামেশাই খেতে দেখা যায়! গ্রিলসকে এই অখাদ্য-কুখাদ্য খেতে দেখে নাকমুখ কুঁচকে ফেলেন অনেকেই।

বছর খানেক আগে সায়েন্টিফিক রিপোর্টস পত্রিকায় প্রকাশিত গবেষণার রিপোর্টে গবেষক ভ্যালেরি স্টাল দাবি করেন, অনেক দেশেই নিয়মিত পোকা খাওয়া হয়। প্রোটিনের উৎস হিসেবে গবাদি পশুর তুলনায় পোকা অনেক সহজলভ্য এবং পরিবেশবান্ধবও বটে। এ সব তো গেল পোকা খাওয়ার উপকারিতার কথা! কিন্তু মুখরোচক করে পঙ্গপাল কী ভাবে খেতে হবে সে কথা বিয়ার গ্রিলস বা বিয়ার গ্রিলস— কেউই বলেননি। কিন্তু এই ভিডিয়োয় দেখানো হয়েছে কী ভাবে মুচমুচে করে ভেজে (অনেকটা চিংড়ির মতো করে) মুখরোচক করে পঙ্গপাল রেঁধে খাওয়া যায়!

ভিডিয়োটি শেয়ার করার সময় লিখে দেওয়া হয়েছে, ‘পঙ্গপাল এর রেসিপি... পঙ্গপাল খাচ্ছে মানুষের ফসল আর মানুষ খাচ্ছে পঙ্গপাল!’ ভিডিয়োটি দেখে নিজের খাদ্যাভ্যাস পালটে ফেলতে হবে না। তবে করোনার আবহে পঙ্গপালের আতঙ্ক থেকে খনিকের জন্য মুক্তি পেতে পারেন আপনিও। নিজহৎ দিশা নামের ফেসবুক ব্লগ পেজ থেকে শেয়ার করা হয় এই মজার ভিডিয়োটি। ভিডিয়োটি এখনও পর্যন্ত ১৪ হাজারেরও বেশি শেয়ার হয়েছে। হাজার হাজার মানুষ পছন্দ করেছেন এই ভিডিয়োটি। আদতে চিনা এই রেসিপিটি খেতে ভাল কিনা জানা নেই, তবে দেখতে বেশ মজাই লাগবে!