মুখ্যমন্ত্রীর ৩ চটজলদি রান্নার রেসিপি

গতকাল ২৪ ঘণ্টার স্টুডিওয় হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনেক কথাই হলো। সিপিএম-কংগ্রেস জোট থেকে টাটা-সিঙ্গুর, বাদ পড়ল না কিছুই। রাজনীতির বাইরে গিয়ে বাংলা শুনল তাঁর কবিতাও। তবে গতকাল  যা বাংলার মানুষ প্রথমবার শুনল তা হলো মুখ্যমন্ত্রীর রান্নার রেসিপি।

Updated By: Mar 5, 2016, 07:02 PM IST
মুখ্যমন্ত্রীর ৩ চটজলদি রান্নার রেসিপি

ওয়েব ডেস্ক:  গতকাল ২৪ ঘণ্টার স্টুডিওয় হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনেক কথাই হলো। সিপিএম-কংগ্রেস জোট থেকে টাটা-সিঙ্গুর, বাদ পড়ল না কিছুই। রাজনীতির বাইরে গিয়ে বাংলা শুনল তাঁর কবিতাও। তবে গতকাল  যা বাংলার মানুষ প্রথমবার শুনল তা হলো মুখ্যমন্ত্রীর রান্নার রেসিপি।

দিদির 'ফেভারিট' খাবার মুড়ি আর আলুভাজা। তবে নানা রকম রান্না করতে তিনি 'ওস্তাদ'। নিরামিষ হোক বা পাবদা মাছের ঝাল, রান্না তাঁর বাঁ হাতের খেল। তাই মুখ্যমন্ত্রী ২৪ ঘণ্টার স্টুডিও থেকে জানিয়ে দিলেন তাঁর 'রেসিপি বুক'-এর কয়েকটি চট-জলদি রান্না।

. বাড়িতে সবজি কিছু মজুত নেই। শুধু ডিম থাকলেই হয়ে যাবে দারুণ 'লাঞ্চ'।  প্রথমে ডিম সেদ্ধ করে নিন। তারপর সেদ্ধ ডিম দু'টুকরো করে কেটে নিন। কড়াইয়ে তেল দিয়ে কাঁচা লঙ্কা পেঁয়াজ ভেজে নিয়ে তার মধ্যে দিয়ে দিন টুকরো করে কাটা সেদ্ধ ডিম। হালকা ভেজে নিন। ব্যাস তৈরি খাবার।

২. পোস্তর বড়া তো সবাই খান। কিন্তু দিদি শেখালেন ডিম-পোস্তর বড়া। পোস্ত বেটে নিয়ে তার সঙ্গে গুলে নিতে হবে ডিম। আর ডিম আর পোস্তর মিশ্রণে মেশাতে হবে আদা আর কাঁচা লঙ্কা বাটা, সঙ্গে পাঁয়াজ কুচি। তারপর এই ব্যাটার বড়ার মতো তেলে ভেজে নিলেই তৈরি ডিম-পোস্তর বড়া।

৩. স্ন্যাক্স তো হলো কিন্তু মাছ, মাংস ছাড়া কী আর বাঙালিদের চলে।  'স্যাটা স্যাট' রান্না করা যায় এমন চিকেনের রেসিপিও দিলেন মখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুরুতে চিকেন দই দিয়ে ম্যারিনেট করে ৩০ মিনিট  রেখে দিতে হবে। তারপর তেলে আদা, লঙ্কা, পেঁয়াজ ভেজে তুলে রাখতে হবে। এবার তেলে লবঙ্গ ফোড়ন দিতে হবে। লবঙ্গ হাল্কা লাল হয়ে এলে তাতে চিকেন ও আগে ভেজে তুলে রাখা মশলা দিয়ে চিকেন কষাতে হবে। হালকা ঢাকা দিয়ে দিয়ে চিকেনের জল শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। জল শুকিয়ে গেলে ঘি আর গরম মশলা দিয়ে নামিয়ে নিতে হবে। তৈরি দিদির চটজলদির চিকেন।

.