ক্লাসিক কেক

ক্রিসমাস মানেই কেক। তবে আসল ক্রিসমাস কেকের রেসিপি একেবারেই আলাদা। রোজকার কেকের থেকে অনেক বেশি যত্ন সহকারে বানাতো হয় এই কেক। প্রস্তুতিও লাগে অনেক আগে থেকে। যেইসব জিনিস দিয়ে এই কেক তৈরি করা হত তা প্রায় অনেক কিছুই এখন ব্যবহার করা হয় না। ঐতিহ্যশালী সেই ক্লাসিক কেকের রেসিপি দেওয়া হল। এই কেক কিন্তু কেক ওভেনেই সবথেকে ভাল হয়। সময় সাপেক্ষ হলেও সেই পুরনো পদ্ধতি দিলাম আমরা। আপনারা বাড়িতে মাইক্রোওভেনেও বানাতে পারেন এই কেক।

Updated By: Dec 19, 2014, 12:49 PM IST
ক্লাসিক কেক
Chef Sridhar Sigatapu,Grand Mercure Hotel, Bangalore

ওয়েব ডেস্ক: ক্রিসমাস মানেই কেক। তবে আসল ক্রিসমাস কেকের রেসিপি একেবারেই আলাদা। রোজকার কেকের থেকে অনেক বেশি যত্ন সহকারে বানাতো হয় এই কেক। প্রস্তুতিও লাগে অনেক আগে থেকে। যেইসব জিনিস দিয়ে এই কেক তৈরি করা হত তা প্রায় অনেক কিছুই এখন ব্যবহার করা হয় না। ঐতিহ্যশালী সেই ক্লাসিক কেকের রেসিপি দেওয়া হল। এই কেক কিন্তু কেক ওভেনেই সবথেকে ভাল হয়। সময় সাপেক্ষ হলেও সেই পুরনো পদ্ধতি দিলাম আমরা। আপনারা বাড়িতে মাইক্রোওভেনেও বানাতে পারেন এই কেক।

কী কী লাগবে-

আগে থেকে ভিজিয়ে রাখার জন্য-

ক্লাসিক ক্রিসমাস কেক বানানোর জন্য অন্তত ১ সপ্তাহ আগে থেকে ব্র্যান্ডিতে ভিজিয়ে রাখতে হয় কিসমিস, শুকনো ফল, মিক্সড পিল জাতীয় জিনিস।

কারান্ট-৪৫০ গ্রাম(শুকনো গাঢ় লাল আঙুর)
সালতানা-১৭৫ গ্রাম(বীজহীন শুকনো আঙুর)
কিসমিস-১৭৫ গ্রাম(শুকনো আঙুর বীজ সমেত)
গ্লেস চেরি(কুচনো)-৫০ গ্রাম
মিক্সড পিল(কুচনো)-৫০ গ্রাম (ফলের খোসা শুকিয়ে প্রিজার্ভ করে বানানো হয় মিক্সড পিল। মিক্সড পিলের টিন পাওয়া যায় দোকানে)
ব্র্যান্ডি-১০০ মিলি

কেকের জন্য-

ময়দা-২২৫ গ্রাম
নুন-১/২ নুন
গ্রেট করা নাটমেগ-১/৪ চা চামচ
মিক্সড স্পাইস-১/২ চা চামচ(গরম মশলা গুঁড়োর মিশ্রণ)
ডার্ক ব্রাউন সুগার-২২৫ গ্রাম
ডিম-৪টে বড়
ব্ল্যাক ট্রিকল-১ চামচ
গলানো মাখন-২২৫ গ্রাম
আমন্ড কুচি-৫০ গ্রাম(খোসা সমেত)
কমলালেবুর খোসা-১টা কমলা
লেবুর খোসা-১টা লেবু

সাজানোর জন্য-

ব্র্যান্ডি
গোটা আমন্ড-১০০ গ্রাম

কীভাবে বানাবেন-

সারা সপ্তাহ ধরে শুকনো ফল ভিজিয়ে রেখে কেক বানানোর আগে শুকনো ফল ব্র্যান্ডি থেকে তুলে নিন। ওভেন ১৪০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে নিন।

এবারে একটা বড় কাচের বাটিতে ময়দা, নুন ও মিক্সড স্পাইস একসঙ্গে ঢেলে কাঠের হাতা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ওর মধ্যে চিনি, ডিম, ট্রিকল(দেওয়ার আগে একটু গরম করে নেবেন) ও গলানো মাখন দিয়ে ইলেকট্রিক ব্লেন্ডার দিয়ে ভাল করে ফ্লাফি ব্লেন্ড করে নিন।

এই মিশ্রণে এবার ভিজিয়ে রাখা শুকনো ফল মিশিয়ে সব শেষে কমলা ও লেবুর খোসা গ্রেট কুরিয়ে দিয়ে কাঠের হাতা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। কেক বেক করার টিন মাখন লাগানো ব্রাউন পেপার দিয়ে লাইন করে নিন। এবার একটা বড় হাতা দিয়ে টিনে মিশ্রণ ঢালুন। ওপরে আমন্ড ছড়িয়ে দিন। টিনের মুখ পার্চমেন্ট পেপার দিয়ে ঢেকে দিন। ওভেনের সবথেকে নিচু সেল্ফে ৪ ঘণ্টা কেক বেক করুন। ওভেন থেকে কেক বের করে ৩০ মিনিট ঠান্ডা হতে দিন। আধ ঘণ্টা পর টিন থেকে কেক বের নিন। কেক ঠান্ডা হয়ে গেলে মাঝখানে ফুটো করে ব্র্যান্ডি ঢেলে দিন। ব্র্যান্ডি টেনে নিলে এয়ারটাইট টিনের কৌটোয় ভরে রাখুন ক্রিসমাস ক্লাসিক কেক।

(The recipe has been shared by Chef Sridhar Sigatapu,Grand Mercure Hotel, Bangalore)

 

 

.