কর্মক্ষেত্রে বস-এর থেকেও বেশি মানসিক চাপ সৃষ্টি করে সহকর্মীরা, বলছে সমীক্ষা

অনেক সময়ই নির্ধারিত শিফট্-এর থেকে বেশি সময় কাজ করতে হয় কর্মীদের। কখনও কাজের প্রয়োজনে। কখনও আবার বস-এর নির্দেশে।

Updated By: Jul 25, 2019, 08:50 PM IST
কর্মক্ষেত্রে বস-এর থেকেও বেশি মানসিক চাপ সৃষ্টি করে সহকর্মীরা, বলছে সমীক্ষা

নিজস্ব প্রতিনিধি : আপনি কি আপনার সমস্ত মানসিক চাপের জন্য নিজের বস-কে দায়ি করেন? মনে করেন, কর্মক্ষেত্রে আপনার সমস্ত স্ট্রেস-এর জন্য বস-ই দায়ি! তা হলে এবার নতুন করে ভাবার সময় এসেছে। কারণ, আপনার যাবতীয় মানসিক অশান্তির জন্য একা আপনার বস দায়ি নন। বরং তাঁর থেকেও বেশি দায়ি আপনার সহকর্মীরা। সেই সহকর্মী, যাঁদের সঙ্গে আপনি দিনের একটা বড় সময় কাটান। লাঞ্চ থেকে শুরু করে মনের অনেক কথাই শেয়ার করেন তাঁদের সঙ্গে। কিন্তু দিনের শেষে সেই সহকর্মীই আপনার জন্য মাথা ব্যথার কারণ হয়ে ওঠে! 

আরও পড়ুন-  চুরি করে প্লেন ওড়ানোর চেষ্টা ১৩ বছরের কিশোরের! ধরা পড়ে মিলল প্রশিক্ষণের প্রস্তাব

কর্মক্ষেত্রে বস-এর থেকেও বেশি মানসিক চাপ তৈরি করেন সহকর্মীরা। বলছে সমীক্ষা। অনেক সময়ই নির্ধারিত শিফট্-এর থেকে বেশি সময় কাজ করতে হয় কর্মীদের। কখনও কাজের প্রয়োজনে। কখনও আবার বস-এর নির্দেশে। অনেক কর্মীই মনে করেন, অতিরিক্তি কাজের চাপ মাসিক অবসাদের জন্ম দেয়। একইসঙ্গে কর্ম ও ব্যক্তিগত জীবনের ব্যালান্স ব্যাহত হয়। আর সে জন্য অনেক কর্মীই তাঁদের বস-কে দায়ি করেন। সব দোষ কিন্তু আপনার বস-এর নয়। সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, বস এর থেকেও আপনাকে বেশি জ্বালাতন করেন সহকর্মীরা!

আরও পড়ুন-  চাষের সময় জমিতে ৬০ লক্ষ টাকার হিরে কুড়িয়ে পেলেন এক কৃষক!

টেল আভিভ ইউনিভার্সিটি ৮২০ জন কর্মীর উপর একটি সমীক্ষা চালিয়েছিল। ২৫ থেকে ৬০ বছর বয়সী কর্মীদের উপর করা এই সমীক্ষার দাবি, সহকর্মীদের জন্য বহুবার বাড়তি চাপ নিতে হয় কর্মীদের। গত কুড়ি বছর ধরে এই সমীক্ষা চালিয়েছে টেল আভিভ ইউনিভার্সিটি। তার মধ্যে ৪০ শতাংশ কর্মী জানিয়েছেন, তাঁদের মানসিক সুস্থতার অনেকটাই নির্ভর করে সহকর্মীদের উপর। বাকি ৬০ শতাংশের অনেকেই বলেছেন, কর্মক্ষেত্রে তাঁদের মানসিক অশান্তির আসল কারণ শুধুমাত্র বস নন। 

.