DA Update: জুলাই থেকেই ৫% বাড়তে চলেছে ডিএ, সিদ্ধান্তের পথে সরকার

আগামি জুলাই মাসেই ডিএ বাড়ছে। এবং তা সর্বোচ্চ বাড়তে চলেছে ৫ শতাংশ। এর ফলে সরকারি কর্মীরা মোট ৩৯ শতাংশ ডিয়ারনেস অ্যালোয়েন্স পাবেন।

Updated By: Jul 2, 2022, 01:08 PM IST
DA Update: জুলাই থেকেই ৫% বাড়তে চলেছে ডিএ, সিদ্ধান্তের পথে সরকার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যে সময়ে মূল্যস্ফীতির কবলে নাজেহাল দেশীয় অর্থনীতি, ঠিক তখনই কর্মীদের স্বস্তি দিয়ে কেন্দ্র সরকার ডিএ'র ঘোষণা করল।

চলতি 'ইনফ্লেশন রেট' বা মূল্যস্ফীতির হার ইদানীং রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার নির্ধারিত মূল্যমানের হারের চেয়ে প্রায় সব সময়ই ২-৬ শতাংশ বেশি থাকছে। এই অবস্থায় কেন্দ্র সরকারের ডিএ বৃদ্ধির এই খবর কর্মী ও অবসরপ্রাপ্ত কর্মীদের কাছে রীতিমতো খুশির হাওয়া বয়ে এনেছে। ডিএ বৃদ্ধির এই পুরো বিষয়টি সপ্তম পে কমিশনের আওতায় হবে বলে জানানো হয়েছে।

সূত্র মারফত জানা গিয়েছে, আগামি জুলাই মাসেই ডিএ বাড়ছে। এবং তা সর্বোচ্চ বাড়তে চলেছে ৫ শতাংশ। এর ফলে বিষয়টি দাঁড়াল এরকম: কর্মীদের যা বেসিক স্যালারি মহার্ঘ ভাতা মিলত তার ৩৪ শতাংশ। এর সঙ্গে ৫ শতাংশ যোগ করলে সংখ্য়াটা দাঁড়াচ্ছে ৩৯ শতাংশ। ডিয়ারনেস অ্যালোয়েন্স পাবেন কর্মীরা, ডিয়ারনেস রিলিফ পাবেন অবসরপ্রাপ্ত কর্মীরা।     

পরিমার্জিত ডিএ হার সাধারণত 'অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স'-এর বদলের উপর নির্ভর করে। এই মুহূর্তে যেমন 'এআইসিপিআই'-এর হার উঁচুতে বাঁধা, তাই সরকারি কর্মীদেরও বর্ধিত ডিএ-তে পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: আধার-প্যান লিংকের জরিমানা থেকে শুরু করে ক্রিপ্টোয় টিডিএস, জেনে নিন আয়করের নতুন নিয়ম

.