করোনা আবহে মানসিক স্বাস্থ্যে সবচেয়ে এগিয়ে দিল্লি; আর্থিক অনিশ্চয়তা সবচেয়ে কম কলকাতায়!

এই সমীক্ষায় দিল্লি, গুয়াহাটি, হায়দরাবাদ, ইন্দৌর, চণ্ডীগড়, কলকাতা, চেন্নাই, নাগপুর, কোচির মতো শহরের বাসিন্দাদের মানসিক সুস্থতা পর্যবেক্ষণ করে দেখা হয়। 

Edited By: সুদীপ দে | Updated By: Jun 27, 2020, 06:21 PM IST
করোনা আবহে মানসিক স্বাস্থ্যে সবচেয়ে এগিয়ে দিল্লি; আর্থিক অনিশ্চয়তা সবচেয়ে কম কলকাতায়!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: করোনা আতঙ্কের জেরে দীর্ঘ লকডাউন, মূল্যবৃদ্ধি, চরম অর্থ সঙ্কট, পেশাগত অনিশ্চয়তা, ব্যক্তিগত সম্পর্কের দূরত্ব ইত্যাদি নানা সমস্যায় জেরবার হাজার হাজার মানুষ। ফলে মানসিক চাপ, অবসাদ ক্রমশ গ্রাস করছে অসংখ্য মানুষকে। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে মানসিক স্বাস্থ্য।

সম্প্রতি এই মানসিক স্বাস্থ্য নিয়ে দেশের বড় বড় শহরে সমীক্ষা চালায় TRA (Trust Research Advisory)। এই সমীক্ষায় দিল্লি, গুয়াহাটি, হায়দরাবাদ, ইন্দৌর, চণ্ডীগড়, কলকাতা, চেন্নাই, নাগপুর, কোচির মতো শহরের বাসিন্দাদের মানসিক সুস্থতা পর্যবেক্ষণ করে দেখা হয়। বিভিন্ন পরিস্থিতি (পারিবারিক অর্থনীতি, স্বাস্থ্য, কর্মক্ষেত্রের পরিস্থিতি, পারিবারিক স্বাস্থ্য ইত্যাদি) বিশ্লেষণ করে শহর ভিত্তিক মানসিক সুস্থতার হিসাব উঠে এসেছে এই সমীক্ষায়।

TRA’s Mental Wellbeing Index

TRA-এর সমীক্ষা অনুযায়ী, প্রায় ৯০ শতাংশ ফল করে এই তালিকার শীর্ষে রয়েছে দিল্লি ও গুয়াহাটির নাম। ৮৭ শতাংশ মানসিক সুস্থতা-সহ হায়দরাবাদের নাম রয়েছে এই তালিকায় দিল্লি ও গুয়াহাটির ঠিক পরেই। হায়দরাবাদের পরে এই তালিকায় ৭৮ শতাংশ মানসিক সুস্থতা-সহ জায়গা করে নিয়েছে ইন্দৌর আর চণ্ডীগড়।

আরও পড়ুন: লকডাউনে ভারতে ডায়াবেটিসে আক্রান্তদের রক্তে সুগারের মাত্রা প্রায় ২০% বেড়ে গিয়েছে!

TRA-এর সমীক্ষা অনুযায়ী, তালিকার সবচেয়ে শেষে রয়েছে চেন্নাইয়ের নাম (৪৩ শতাংশ মানসিক সুস্থতা)। নাগপুর, কোচির মতো শহরের নামও এই তালিকায় শেষের দিকেই জায়গা পেয়েছে। মে মাসের শুশুর দিক পর্যন্ত কলকাতার নাম এই তালিকার উপরের দিকে থাকলেও করোনা আর আমফানের জোড়া ধাক্কায় মাসের শেষের দিকে বাসিন্দাদের মানসিক সুস্থতার বিচারে অনেকটাই পিছিয়ে পড়ে এই শহর। তবে তা সত্ত্বেও আর্থিক অনিশ্চয়তা সবচেয়ে কম লক্ষ্য করা গিয়েছে কলকাতার বাসিন্দাদের মধ্যেই যা এই বিপর্যয়ের মধ্যেও সত্যিই অবিশ্বাস্য!