বিষণ্ণতা গ্রাস করছে? তাহলে 'ফেসবুক'কে বলুন টা-টা!

বিষণ্ণ হয়ে পড়ছেন? কোনও কিছুতেই মন বসছে না? তাহলে এবার জীবন থেকে বাদ দিয়ে দিন 'ফেসবুক'। সম্প্রতি ডেনমার্কের একটি গবেষণা সংস্থার সমীক্ষা থেকে জানা গিয়েছে, অনেক ক্ষেত্রে বিষণ্ণতার কারণ হয়ে দাঁড়াচ্ছে 'ফেসবুক'।

Updated By: Nov 15, 2015, 08:44 PM IST
বিষণ্ণতা গ্রাস করছে? তাহলে 'ফেসবুক'কে বলুন টা-টা!

ওয়েব ডেস্ক: বিষণ্ণ হয়ে পড়ছেন? কোনও কিছুতেই মন বসছে না? তাহলে এবার জীবন থেকে বাদ দিয়ে দিন 'ফেসবুক'। সম্প্রতি ডেনমার্কের একটি গবেষণা সংস্থার সমীক্ষা থেকে জানা গিয়েছে, অনেক ক্ষেত্রে বিষণ্ণতার কারণ হয়ে দাঁড়াচ্ছে 'ফেসবুক'।

এই সংস্থা ১ হাজার ৯৫ জনের ওপর একটি গবেষণাটি চালায়। তার মধ্যে বেশ কয়েক জনেকে ফেসবুক ব্যবহার করতে দেওয়া হয়নি। বাকিদের ক্ষেত্রে ফেসবুক ছিল অবাধ। তারপরই দেখা যায়, ফেসবুক না করে ৮৮ শতাংশ মানুষ বাকিদের তুলনায় বেশ ভাল ছিলেন।  

একজন গবেষক বলেন, এখানে ফেসবুক করার সঙ্গে মানুষের মনস্তত্ত্ব কাজ করে। কোনও মানুষ যদি নিজের জীবনে খুব একটা সাফল্য লাভ করতে না পারেন তখন তিনি অন্যের সাফল্য দেখে বেশ বিষণ্ণ হয়ে পড়েন। আবার অনেকে হয়ত সাফল্য অর্জন করেছেন কিন্তু পরিবারকে সময় দিতে পারেন না। তখনও অন্যের উইকেন্ডের ছবি শেয়ার দেখে, তার লাইফস্টাইল দেখে খুবই কষ্ট পান। যার থেকে তৈরি হয় বিষণ্ণতা।

এই গবেষণার পরে একজন ব্যক্তি জানান, ফেসবুক না করে নিজের কাজ অনেক তাড়াতাড়ি শেষ করে উঠতে পেরেছেন। এমনকি আগের থেকে মনও বেশ ভালোই আছে তাঁর।

তবে আর কি, যদি মনে করেন বিষণ্ণ হয়ে পড়েছেন। তাহলে 'ফেসবুক'কে বলুন টা-টা।  আর বাঁচুন মন খুলে। কি দরকার এটা দেখার, জীবনে কে কতটা সাফল্য পেল? নিজের জীবন নিয়েই খুশি থাকুন না।

.