এই পাঁচটি বিষয় গুগলে কখনও ভুল করেও খুঁজবেন না! জেল হয়ে যেতে পারে!

এ বিষয়ে ভারতীয় আইন খুবই কড়া।

Updated By: Dec 21, 2021, 05:01 PM IST
এই পাঁচটি বিষয় গুগলে কখনও ভুল করেও খুঁজবেন না! জেল হয়ে যেতে পারে!

নিজস্ব প্রতিবেদন: এখন আমাদের কোনও কিছু জানবার হলেই আমরা গুগল করি। ডিজিটাল যুগে মানুষ বেড়ানোর তথ্য থেকে রাজনীতি, রান্না থেকে শিক্ষা-- সবই গুগলে খোঁজেন।

কিন্তু আমরা কি জানি, সব কিছু গুগলে খোঁজ করা যায় না! এমন কিছু বিষয় আছে, যা খোঁজ করলে আপনার গায়ে অপরাধী তকমা পড়ে যেতে পারে। জেনে নেওয়া যাক, কোনগুলি খোঁজ করলে এর জেরে আপনার কারাবাস পর্যন্ত হতে পারে।   

মুভি পাইরেসি

ছবি মুক্তির আগেই যদি আপনি অনলাইনে সেই ছবি নামাতে চান, বা তা কোনও ভাবে 'লিক' করতে চান, তবে তা অপরাধের মধ্যে পড়ে। ভারতীয় দণ্ডবিধি মোতাবেক এর জেরে হতে পারে ৩ বছরের কারাবাস অন্যথায় ১০,০০০ টাকা জরিমানা। 

কী ভাবে বোমা তৈরি করবেন?

কী ভাবে বোমা বানাবেন-- এ-জাতীয় কোনও সার্চ গুগলে দিলেই কিন্তু বিপদ। সাইবার সেল এই সব বিষয়ের উপর কড়া নজর রাখে। এর জেরে  সিকিউরিটি এজেন্সিগুলি সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে পারে। হতে পারে কারাবাসও। 

কী ভাবে গর্ভপাত করবেন? 

কী ভাবে গর্ভপাত করবেন-- এই প্রশ্নও কিন্তু ক্রাইমের পর্যায়ে পড়ে। ভারতীয় আইন অনুযায়ী, একজন চিকিৎসকের পরামর্শ বা নির্দেশ ছাড়া গর্ভপাত শাস্তিযোগ্য অপরাধ।

ব্যক্তিগত ছবি এবং ভিডিয়ো 'লিক' করা 

কারও ব্যক্তিগত ছবি বা ভিডিয়ো 'লিক' করলে তা গুরুতর অন্যায়ের পর্যায়ে পড়ে। এরকম কারও ছবি তাঁর অনুমতি না নিয়ে সোশ্যাল মাধ্যমে বা অন্য কোনও অনলাইন প্লাটফর্মে দিলে এর জেরে সংশ্লিষ্ট ব্যক্তির কারাবাস পর্যন্ত হতে পারে।

চাইল্ড পর্নোগ্রাফি

চাইল্ড পর্নোগ্রাফির বিষয়ে ভারত সরকার দারুণ কড়া। এই বিষয়টি সার্চিং, এটি দেখা বা শেয়ার করা গুরুতর অপরাধ। এর জেরেও কারাবাস হতে পারে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: WhatsApp Tips: হোয়াটসঅ্যাপে চ্যাট না হারিয়ে কীভাবে বদলাবেন ফোন নম্বর?

.