৭৯ হাজার টাকা প্রতি কেজি দরে বিকোচ্ছে গাধার দুধের চিজ!

খামারের দু’শোরও বেশি গাধার দুধ থেকে বছরে প্রায় ১৫ কেজি চিজ তৈরি হয়। এই চিজ মূলত এখানে আসা পর্যটকরা কিনে নিয়ে যান।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 30, 2019, 11:30 AM IST
৭৯ হাজার টাকা প্রতি কেজি দরে বিকোচ্ছে গাধার দুধের চিজ!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: চিজ স্যান্ডুইচ, চিজ বার্গার...চিজ দিয়ে এমন কত রকম খাবার আমরা চেটে পুটে খাই। অনেকে বাড়িতে চিজ কিনে রাখেন নানা পদের সঙ্গে খাবেন বলে। কিন্তু চিজের দাম যদি ৭৯ হাজার টাকা প্রতি কেজি হয়, তাহলে তা আর ক’জনের ঘরে থাকবে বলুন! অবিশ্বাস্য মনে হলেও প্রতি কেজি চিজের দাম প্রায় ৭৯ হাজার টাকা। কারণ, এটা তো কোনও সাধারণ চিজ নয়, এ চিজ তৈরি গাধার খাঁটি দুধ দিয়ে।

এই চিজ সব জায়গায় পাওয়া যায় না। সার্বিয়ার সেরা চিজ প্রস্তুতকারী স্লোবোদান সিমিচ (Slobodan Simic)-এর তৈরি এটি। বলকান প্রজাতির গাধার দুধ থেকে তৈরি এই চিজ ঘন, সাদা আর এর গন্ধ বেশ কড়া। জানা গিয়েছে, উত্তর সার্বিয়ার জাসাভিচার এলাকার একটি খামারে দু’শোরও বেশি বলকান গাধার দুধ থেকে বছরে প্রায় ১৫ কেজি চিজ তৈরি হয়। এই চিজ মূলত এখানে আসা পর্যটকরা কিনে নিয়ে যান।

Donkey Cheese

এই চিজ প্রস্তুতকারী স্লোবোদান সিমিচের দাবি, বলকান গাধার দুধ থেকে তৈরি এই চিজ উচ্চ পুষ্টিগুণ আর ওষধিগুণ সম্পন্ন। অ্যালার্জি, হাঁপানি বা ব্রঙ্কাইটিসের মতো অসুখ নিয়ন্ত্রণে রাখতে এর জুড়ি মেলা ভার! তাই যাঁদের গরুর দুধে সমস্যা হয়, তাঁরা অনায়াসেই গাধার দুধ খেতে পারেন।

আরও পড়ুন: বিড়াল, কুকুরও স্বপ্ন দেখে! কিসের স্বপ্ন জানেন?

বলকান গাধার দুধ থেকে চিজ ছাড়াও প্রসাধনী তৈরি হয়। স্লোবোদান সিমিচ জানান, বলকান গাধা দিনে ১ লিটারেরও কম দুধ দেয়। তাছাড়া, বলকান গাধার দুধে ‘কেসিন’ নামের প্রোটিনের পরিমাণ খুবই কম থাকে। তাই এই দুধ দিয়ে চিজ তৈরি করা বেশ কঠিন। তবে সমস্যা যা-ই থাকুক না কেন, এই চিজের দামটাও তো কম নয়! বলকান গাধার দুধ থেকে তৈরি ১ কেজি চিজের দাম ১,০০০ ইউরো, ভারতীয় মূদ্রায় যা প্রায় ৭৮,৭৮০ টাকা।

.