Durga Puja 2022: আমরা মানুষ নই প্রজা মাত্র || ছোটগল্প ||

আশীষ গুহ

Updated By: Sep 29, 2022, 09:30 PM IST
Durga Puja 2022: আমরা মানুষ নই প্রজা মাত্র || ছোটগল্প ||

আমরা মানুষ নই প্রজা মাত্র

আশীষ গুহ

সেই দক্ষিণের এক দেশে, রাজার ভয়ে প্রজারা ছিলেন সন্ত্রস্ত। প্ৰতিদিন রাজামশাই যখন নগর পরিক্রমায় বের হন, রাস্তার দুপাশে প্রজারা দাঁড়িয়ে রাজাকে সেলাম জানায়।

একদিন রাজামশাই প্রাতঃভ্রমণে বেড়িয়েছেন, পথের ধারে প্রজারা একসুরে বলে ওঠে, "রাজামশাই তোমাকে সেলাম...সেলাম...সেলাম..."। রাজামশাই প্রজাদের সেই সুরেলা অভিবাদন শুনে অবাক! মহামন্ত্রীকে জিজ্ঞাসা করলেন, ‘প্রজারা এই সব কীভাবে শিখলো? মহামন্ত্রী উত্তরে বললেন, "রাজামশাই, ওই পশ্চিমের দেশ থেকে একজন মানুষ এসেছে, সেই প্রজাদের এই সব শেখাচ্ছে"। রাজামশাই বললেন, ‘লোকটাকে এক্ষুনি ধরে নিয়ে এসো,  আমার সভাকবি পদে নিযুক্ত করো।‘ 

প্রতিদিন রাজসভায় সভাকবির সুরেলা অভিবাদন রাজামশাই উপভোগ করছেন। একদিন  সভাকবি বললেন, "মহারাজের একদিন বাঘ শিকারে যাওয়া দরকার, পশ্চিম দেশের রাজা বড় শিকারি। আপনিই বা কম কীসে মহারাজ।" রাজামশাই  মহামন্ত্রীকে নির্দেশ দিলেন শুভলগ্ন দেখে শিকারে যাওয়ার ব্যবস্থা করা হোক।
 

এদিকে মহামন্ত্রী চিন্তিত। কারণ জঙ্গলে বাঘ কেন একটা শিয়ালও নেই।
রাজসভায় চিন্তিত মহামন্ত্রীকে সভাকবি বললেন, "জঙ্গলে একটি ক্ষুধার্ত শিশুর প্রয়োজন। শিশুটি যখন ক্ষিদেয় কাঁদবে, কান্নার আওয়াজে বাঘ যত দূরেই থাকুক ঠিক চলে আসবে, আর রাজামশাই তখন শিকার করবেন’’। রাজামশাই সভাকবির এই পরামর্শ শুনে খুশি হয়ে একটি মুক্তোর মালা উপহার দিলেন।
নির্দিষ্ট দিনে জঙ্গলে রাজামশাই শিকারের অপেক্ষায়। ক্ষুধার্ত শিশুটি কেঁদে উঠতেই পাশের ঝোপের আড়ালে এক ডোরাকাটাকে দেখা গেল। রাজামশাই শিকারকে তীরবিদ্ধ করলেন। শিকার যন্ত্রনায় ছটফট করছে। সাঙ্গপাঙ্গরা শিকারকে বেঁধে নিয়ে এলো রাজার সম্মুখে।

বাঘের সাজের আড়াল থেকে জোরহাতে একজন বেরিয়ে আসতেই, ক্রুদ্ধ মহারাজ বলেন, "কে তুই?"  কাতর কণ্ঠে শিকার বলে, "মহারাজ, আমি মানুষ নই, আপনার অনুগত এক প্রজা’’। মহামন্ত্রীর নির্দেশে বাঘ সেজেছি। রাজা বিস্ময়ে হতবাক।
সত্যিই, অদ্ভুত এই জগৎ। এক প্রজা নিজেকে মানুষ ভাবতে পারেনা, সে শুধুই প্রজা, রাজার উদ্দেশ্যে নিবেদিত। 

 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.