e-SHRAM Portal: ই-শ্রম পোর্টালে নাম নথিভুক্ত করলে ২ লক্ষ টাকা পেতে পারেন শ্রমিকরা! জেনে নিন বিশদে

অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য ‘ই-শ্রম’ পোর্টাল চালু করেছে কেন্দ্র। 

Updated By: Aug 27, 2021, 06:17 PM IST
e-SHRAM Portal: ই-শ্রম পোর্টালে নাম নথিভুক্ত করলে ২ লক্ষ টাকা পেতে পারেন শ্রমিকরা! জেনে নিন বিশদে

নিজস্ব প্রতিবেদন: অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য ‘ই-শ্রম’ পোর্টাল চালু করেছে কেন্দ্র। এই পোর্টালের মাধ্যমে নির্মাণ শ্রমিক, পরিযায়ী শ্রমিক, হকার, পরিচারকের মতো দেশের অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের বিভিন্ন সামাজিক সুরক্ষামূলক প্রকল্পের আওতায় আনা হবে, বৃহস্পতিবার  এমনটাই জানান হয়েছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফে। 

ইতিমধ্যেই এই পোর্টালের রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে। এর মাধ্যমে দেশজুড়ে নাম নথিভুক্তের কাজ শুরু হয়ে গিয়েছে। অসংগঠিত শ্রমিকদের জাতীয় পর্যায়ের ডেটাবেস তৈরি করে কেন্দ্রের নানা প্রকল্পের সুবিধা দেওয়ার আওতায় আনা হবে। 

আরও পড়ুন, SBI Customers Alert: এসবিআইতে অ্যাকাউন্ট? এই আপডেটটি না করালে বন্ধ হবে পরিষেবা

বৃহস্পতিবার কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব বলেছেন, “এই পোর্টালের সাহায্যে বহু অসংগঠিত শ্রমিককে সরকারি স্কিমের সুবিধা দেওয়া হবে। দেশ এই প্রথম এমন একটি ব্যবস্থা চালু করা হয়েছে, যা শ্রমিকদেরকে সরাসরি কেন্দ্রীয় সরকারের সঙ্গে যুক্ত করবে”। 

ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশনের জন্য প্রথমে https://www.eshram.gov.in/-এ যেতে হবে। এরপর আধার নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য ও মোবাইল নম্বর-সহ গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে রেজিস্টার করাতে হবে।  ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশন করা শ্রমিকদের ২ লক্ষ টাকার বিমা দেওয়া হবে। দুর্ঘটনায় মৃত্যু হলে পরিবারের কথা ভেবেই কেন্দ্রের এই সিদ্ধান্ত বলে জানান হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)