Eid al-Fitr 2024: ঈদের দাওয়াত পাননি, তো! ২১ মিনিটেই বানিয়ে ফেলুন মুখে জল আনা বাদশাহী খানা...

Nawabi Nutty Sewai: সারাদিনের ক্লান্তির পর বাড়িতেই করুন মিষ্টি মুখ। বানিয়ে ফেলুন নবাবী নাটি সেমাই। ব্যস কিছু সময় খরচা করলেই বাড়িতেই বানিয়ে ফেলতে পারবেন এই স্বুস্বাদু খাবার।

Updated By: Apr 11, 2024, 05:46 PM IST
Eid al-Fitr 2024: ঈদের দাওয়াত পাননি, তো! ২১ মিনিটেই বানিয়ে ফেলুন মুখে জল আনা বাদশাহী খানা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৪-এর ঈদ-উল-ফিতর প্রায় শেষের দিকে। তবে ঈদ কাটলেও তাতে দাওয়াত মেলেনি আপনার। চিন্তা নেই, সারাদিনের ক্লান্তির পর বাড়িতেই করুন মিষ্টি মুখ। বানিয়ে ফেলুন নবাবী নাটি সেমাই। এই পদ বানানোর জন্য উপকরণ হিসেবে লাগবে-  ১. লাচ্ছা সেমাই, ২. গরুর দুধ (জ্বাল করে ঠান্ডা করা), ৩. ঘি, ৪. কাজুবাদাম, ৫. পেস্তা বাদাম, ৬. কাঠবাদাম, ৭. গুড়ো দুধ, ৮. চিনি, ৯. কর্ন ফ্লাওয়ার, ১০. টিন ক্রিম, ১১. কাস্টার্ড পাউডার, ১২. কনডেন্স মিল্ক, ১৩. কিসমিস।

আরও পড়ুন: Ajker Rashifal | Horoscope Today: মেষের উচ্চাশা, মীনের সময় পরিকল্পনা; কেমন কাটবে আপনার দিন?
জেনে নিন বানানোর সহজ উপায়। প্রথমে একটি বড় ফ্রাইংপ্যানে ২ টেবিল চামচ ঘি নিয়ে তাতে কুচি করে রাখা ১/৪ কাপ কাজুবাদাম, ১/২ কাপ কাঠবাদাম এবং ১/৪ কাপ পেস্তা বাদাম কুচি ঢেলে দিন। হাল্কা রঙ করে ভেজে বাদামগুলো তুলে নিন।
এবার একই প্যানে ৩ টেবিল চামচ মাখন বা ঘি দিয়ে দিন, তবে তেল ব্যবহার করা যাবে না। গরম ঘি-তে ৪০০ গ্রাাম লাচ্ছা সেমাই (না থাকলে সাধারণ সেমাইও নিতে পরেন) এবং ৪ টেবিল গুড়ো দুধ দিন। এর সঙ্গে মেশান ১/২ কাপের বেশি চিনি। এবার সবকিছু একত্রে ভেজে নিন। চিনি গলে মিশে যাওয়া অবধি  ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
আগেই সার্ভিং প্লেট বা বোলে ২/৩ তৃতীয়াংশ ভাজা সেমাই তুলে রাখুন। সমান ভাবে ছড়িয়ে দিয়ে লেয়ারের মতো তৈরি করে নিতে হবে। বাকি ভাজা সেমাইগুলো সরিয়ে রাখুন।

আরও পড়ুন: Eid-al-Fitr 2024: প্রার্থনা উপবাস ও শান্তির রমজানশেষে অবশেষে এল খুশির ইদ, সৌহার্দ্যের উদযাপন...
ফিলিং তৈরি করতে, প্রথমে ১ লিটার দুধ জ্বাল দিয়ে ঠান্ডা করে নেওয়া দুধ নিন। তাতে ২ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার দেই। ১টি টিন-ক্রিমের ২/৩ অংশ দিন। তার সঙ্গে ২ টেবিল কাস্টার্ড পাউডার, ৪ টেবিল চামচ গুড়ো দুধ এবং ১/২ কাপ কনডেন্স মিল্ক (স্বাদ অনুযায়ী বাড়িয়ে/কমিয়ে নিন) নিয়ে নিন।
সব ভালোভাবে মিশিয়ে গ্যাস জ্বালিয়ে জ্বাল দিয়ে নিন। অল্প আঁচে রান্না করতে থাকুন। এভাবে জ্বাল করে নাড়তে নাড়তে ঠান্ডা করে নিন। সার্ভিং বোলে বিছিয়ে রাখা সেমাইয়ের উপর গরম অবস্থাতেই পুরো মিশ্রন ঢেলে দিন।
ব্যস কিছু সময় খরচা করলেই বাড়িতেই বানিয়ে ফেলতে পারবেন এই স্বুস্বাদু খাবার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.