এক 'পাত্তরে' নিশ্চিন্ত থাকবেন না, হৃদয়ের ঝুঁকি থাকেই

স্বল্প মাত্রার মদ্যপায়ীদের আত্মশ্লাঘার দিন শেষ!

Updated By: Jan 17, 2021, 07:11 PM IST
এক 'পাত্তরে' নিশ্চিন্ত থাকবেন না, হৃদয়ের ঝুঁকি থাকেই

নিজস্ব প্রতিবেদন: নিয়মিত মদ্যপায়ীদের একাংশের মধ্যে এরকম একটি ধারণা চালু আছে যে, রোজ এক পাত্তর পান শরীরের ক্ষতি তো করেই না, বরং তা শরীরকে সুস্থ রাখে। কেউ বলেন, এতে হার্ট ভাল থাকে, কেউ বলেন, স্ট্রেস কমে, কেউ বলেন, শরীরের লালিত্য বজায় থাকে।

একটি ইউরোপীয় জার্নালে (European Heart Journal)সম্প্রতি প্রকাশিত একটি খবরে দেখা যাচ্ছে, এই ধারণা ডাহা ভুল! অতি অল্পমাত্রার মদ্যপায়ীদের মধ্যেও রোগব্যাধির আশঙ্কা কম নয়। বরং টানা কয়েক বছর ধরে অল্প অল্প করে মদ খেয়ে গেলে শরীরকে বিপন্নই করে তোলা হয়। 

জানা যাচ্ছে, অন্তত বছর চোদ্দো ধরে যদি কেউ নিয়মিত এক পাত্তর মদ পান করেন তবে তাঁর হৃদরোগের আশঙ্কা তীব্র হয়ে ওঠে। যিনি এক ফোঁটাও মদ্য পান করেন না, আর যিনি প্রতিদিন স্রেফ এক পাত্তর সেবন করেন, তাঁদের দু'জনের মধ্যে সুস্থতার মাত্রার ফারাক কিন্তু ওই এক পাত্তরের মতো সামান্য নয়, বরং ব্যাপক। হৃদরোগের দিক থেকে মদ্যপায়ী ওই ব্যক্তি মদবিমুখ ব্যক্তির চেয়ে প্রায় ১৬ গুণ ঝুঁকিপূর্ণ হয়ে বেঁচে থাকেন।

হার্টের যে রোগটির কথা জার্নালে বিশেষ ভাবে উল্লেখ করা হয়েছে, তা হল Atrial fibrillation। এই রোগে হৃদস্পন্দ অনিয়মিত হয়ে পড়ে  (quivering or irregular heartbeat,arrhythmia)।  এ ছাড়াও আরও নানারকম জটিলতা দেখা দেয়। 

Also Read: বাস বা গাড়িতে চেপে লম্বা সফর করলেই বমি পায়? জেনে নিন অব্যর্থ টোটকা

 

 

.