ব্যাগের আমি, ব্যাগের তুমি , ব্যাগ দিয়ে যায় চেনা

কাঁধে ব্যাগ ঝুলিয়ে চলুন 'এই শহর থেকে আরও অনেক দূরে'।

Updated By: Jan 17, 2021, 05:59 PM IST
ব্যাগের আমি, ব্যাগের তুমি , ব্যাগ দিয়ে যায় চেনা

নিজস্ব প্রতিবেদন: শীত চলছে। কেউ-কেউ অবশ্য বলছেন, 'চলছে' আর কই? এ তো বিদায় নিয়েছে। না, তা অবশ্য এখনই বলা যাচ্ছে না। কাগজে-কলমে শীতের চূড়ান্ত সময় চলছে এটা। জানুয়ারির মাঝামাঝি। এই সময়ই ব্যাগ কাঁধে বেরিয়ে পড়ার দারুণ সময়। তবে বেরনোর আগে ব্যাগ নিয়ে একটু ভাবনাচিন্তা জরুরি।

'কাল' তো হল, ভ্রমণব্যাগ নির্বাচন করতে 'স্থান' এবং 'পাত্র'ও একটু বুঝতে হবে। 'স্থান' মানে পাহাড়-বন না সমুদ্র; 'পাত্র' মানে যিনি বেড়াতে যাচ্ছেন তাঁর শারীরিক সক্ষমতা বা পছন্দ কেমন। এমন ব্যাগ বাছতে হবে, যাতে ভ্রমণকালে হঠাৎ এর চেন না কেটে যায় বা স্ট্র্যাপ না ছিঁড়ে যায়! প্রশস্ত ও টেকসই ব্যাগই কাম্য। ট্রাভেল ব্যাগে স্ট্র্যাপ বা বেল্টের দৈর্ঘ্য ছোট-বড় করার ব্যবস্থা থাকা জরুরি। ব্যাগ একটু গাঢ় রঙের এবং জলনিরোধক হলে ভাল। যেসব ব্যাগ কাঁধে বা হাতে নেওয়া যায়, সেগুলি ভাল। সঙ্গে চাকা থাকলে কথাই নেই। আজকাল ল্যাপটপ বহন করা যায় এমন ব্যাগই জরুরি।

ব্যাগের অনেক রকমফের আছে। রুকস্যাক, ডাফেল ব্যাগ, ব্যাকপ্য়াক। ব্যাগগুলির একটু-একটু বিবরণ জেনে রাখা ভাল। যেমন ডাফল ব্যাগ (duffle bag) সম্ভবত সবচেয়ে বেশি ব্যবহার হওয়া ভ্রমণব্যাগ। আকৃতি লম্বাটে । এরই আরেক নাম উইকেন্ডার ব্যাগ। ডাফেল ব্যাগগুলিতে অনেক জিনিস ধরে অথচ স্যুটকেসের চেয়ে অনেক সহজে বহন করা যায়। 
রয়েছে ব্যাকপ্যাক (backpack)। হালকা, দু'কাঁধে বহনযোগ্য এই ব্যাগগুলি যেন পর্যটকদের প্রতীক। ব্যাকপ্যাক নিয়ে ছুটে বেড়ানো ভ্রমণকারীরা 'ব্যাকপ্যাকার' (backpackers) নামে পরিচিত। কাঁধে নেওয়ার জন্য দু'টি স্ট্র্যাপ থাকে এতে। দু'হাত মুক্ত থাকায় পাহাড়চুড়োয় সেলফি তুলতে কোনও বেগই পেতে হয় না। আর রয়েছে রুকস্যাক (rucksack)। ব্যাকপ্যাকের মতোই তবে বেশিরভাগ সময়েই স্থিতিস্থাপক বস্তু দিয়ে তৈরি বলে এই ব্যাগ ব্যবহার করা সুবিধাজনক।

স্লিং ব্যাগ (sling bag) হল এমন ব্যাগ একই দিনে গিয়ে ফিরে আসার পরিকল্পনা থাকলে যা দারুণ কার্যকর। এই ব্যাগগুলি অত্যন্ত কেতাদুরস্ত ভাবে তৈরি হয়। এই ব্যাগ এক কাঁধে বহন করার ব্যবস্থা থাকে, দু'কাঁধে নয়।
আর একরকম ব্যাগ আছে। তাকে বলে টটে ব্যাগ (tote bag)। এই ব্যাগগুলি আদতে ঝোলা ব্যাগ। তবে আকার-আকৃতিতে অনেকটা ছোট লেডিজ ব্যাগের মতো। কাঁধে ঝোলানো এই ব্যাগে একাধিক কম্পার্টমেন্ট বা পাউচ থাকতে পারে। ভ্রমণার্থীর সঙ্গে শিশু থাকলে টটে খুব উপযোগী। শিশুর দুধ, জল, খেলনা, টিস্যু ইত্যাদি সহজে এই ব্যাগগুলিতে হাতের নাগালে রেখে লম্বা ভ্রমণ করা যায়।

তা হলে আর কী! ঠিক ব্যাগটি বাছুন, জিনিস ভরুন, কাঁধে ঝোলান আর দু'চোখ ভরা অ্যাডভেঞ্চারের স্বপ্ন নিয়ে বেড়িয়ে পড়ুন 'এই শহর থেকে আরও অনেক দূরে'।

Also Read: মশলাদার খাবার খেয়ে 'মশলাদার' করে তুলুন যৌনজীবন

.