close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ত্বকের সঠিক যত্ন নিতে রাতে ঘুমনোর আগে মেনে চলুন এই সহজ রুটিন

আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Sudip Dey Sudip Dey | Updated: Sep 16, 2019, 12:55 PM IST
ত্বকের সঠিক যত্ন নিতে রাতে ঘুমনোর আগে মেনে চলুন এই সহজ রুটিন
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: বর্ষা এলেই বাড়ে ত্বকের নানা সমস্যা। বর্ষাকালে আর্দ্রতায় ভরা প্যাচপ্যাচে গরমে ত্বকের নানা সমস্যা এই সময় মাথা চাড়া দিয়ে উঠতে পারে। তসেঁতে ও ভেজা আবহাওয়ার কারণে ছত্রাকের সংক্রমণ ছাড়াও ত্বকে কালচে ছোপ, ট্যান ইত্যাদি আরও নানা সমস্যা একের পর এক বাড়তে থাকে। তবে শুধু বর্ষায় নয়, কয়েকটি নিয়ম মেনে চলতে পারলে সারা বছর ত্বকের নানা সমস্যা সহজেই এড়িয়ে চলা সম্ভব। আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

ত্বকের সঠিক যত্নে মেনে চলুন এই ৬ টিপস:

১) কখনই মেকআপ না তুলে রাতে ঘুমোতে যাবেন না। মেক আপ না তুলে ঘুমোলে ত্বকের রোমকূপ ঘণ্টার পর ঘণ্টা বন্ধ হয়ে থাকবে। এর ফলে ত্বকের মারাত্মক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। তাই রাতে ঘুমানোর আগে ভিটামিন-ই সমৃদ্ধ কোনও মেকআপ রিমুভার ব্যবহার করে ত্বক পরিষ্কার করে নিন।

২) মুখে সারা দিনের ধুলো-ময়লা জমে ত্বকের বারোটা বাজাতে পারে। তাই মেকআপ না করলেও রাতে ঘুমোতে যাওয়ার আগে ভাল করে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে ধুয়ে শুকনো করে মুছে নিন। এতে ত্বক সতেজ থাকবে।

৩) মুখ কোনও ক্লিনজার বা ফেসওয়াশ দিয়ে ধোওয়ার পর ত্বকের পিএইচ ব্যালান্স কমে গিয়ে তা শুষ্ক হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে অবশ্যই মুখ ধোয়ার পর কোনও টোনার লাগিয়ে নিন। এতে ত্বকের পিএইচ ব্যালান্স সঠিক রাখতে সাহায্য করবে।

৪) রাতে ঘুমোতে যাওয়ার সময় ত্বক ভাল করে ময়শ্চারাইজ করা জরুরি। তবে যে কোনও ময়শ্চারাইজার দিয়ে নয়, ভাল কোনও নাইট ক্রিম দিয়ে মুখের ত্বকে মিনিট পাঁচেক মালিশ করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

আরও পড়ুন: এক প্লেট ইডলির দাম ৩০ টাকা, তবে দাম দেওয়াটা এখানে বাধ্যতামূলক নয়!

৫) মুখের পরিচর্যার ক্ষেত্রে চোখের কথা কিন্তু ভুলে গেলে চলবে না। চোখের তলায় কালি বা সকালে ঘুম থেকে ওঠার পর ফোলা ভাব কমাতে রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই চোখের নিচে বা কোলে ভাল কোনও ‘আন্ডার আই ক্রিম’ দিয়ে মিনিট দুয়েক মালিশ করুন। উপকার পাবেন।

৬) সপ্তাহে একটা রাত মুখে মাস্ক লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে মুখ হাল্কা উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। তবে এ ক্ষেত্রে নিজের ত্বকের প্রকৃতি অনুযায়ী সঠিক মাস্ক বাছা জরুরি।