আদা ব্যবহার করেন? সতর্ক হন, বাড়তে পারে অসুস্থতার সম্ভাবনা

বিশেষজ্ঞদের মতে কিছু মানুষের একদমই আদা খাওয়া উচিৎ নয়। 

Updated By: Nov 12, 2021, 05:45 PM IST
আদা ব্যবহার করেন? সতর্ক হন, বাড়তে পারে অসুস্থতার সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদন: সাধারন গৃহস্থ বাড়িতে আদা ব্যবহার হয় প্রতিদিন। শীতকালে বহু মানুষ প্রায় সবকিছুতেই আদা ব্যবহার করেন। বিশেষজ্ঞদের মতে আদার অতিরিক্ত ব্যবহার শরীরের ক্ষতি করতে পারে। 

অতিরিক্ত আদা ব্যাবহার করলে গলা ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। এছারাও মুখ এবং গলার মিউকোসাল আস্তরন ক্ষতিগ্রস্থ হবার সম্ভাবনা থাকে। বেশি মাত্রায় আদা খেলে পেতের সমস্যার সম্ভাবনাও থাকে। পেটে ব্যথা, গ্যাস এবং পেত ফেঁপে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। 

বিশেষজ্ঞদের মতে কিছু মানুষের একদমই আদা খাওয়া উচিৎ নয়। যারা ওজন বৃদ্ধি করতে চান তাদের আদা খাওয়া উচিত নয়। আদা খেলে খাওয়ার ইচ্ছা নষ্ট হয় এরফলে ওজন কমাতে সাহায্য হয়। সুতরাং ওজন বৃদ্ধি করতে চাইলে অবশ্যই আদাকে ত্যাগ করতে হবে। এছারাও হিমোফিলিয়া রোগীদের আদা না খাওয়াই উচিত। আদা খেলে রক্ত পাতলা হয়। রক্ত পাতলা হয়ে গেলে তা হিমোফিলিয়া রোগিদের জন্য ক্ষতিকর। 

আরও পড়ুন: Provident Fund: অবসরপ্রাপ্ত কর্মচারীরা পেতে পারেন পেনশনে বড় সুবিধা

অন্তঃসত্ত্বা মহিলাদের গর্ভাবস্থার প্রাথমিক দিনগুলিতে আদা খাওয়া স্বাস্থের জন্য ভালো। আদা খাওয়ার ফলে মর্নিং সিকনেস এবং দুর্বলতা কম হয়। কিন্তু গর্ভাবস্থার শেষ তিন মাসে মহিলাদের আদা এড়িয়ে চলাই উচিত। 

যদি কারোর নিয়মিত ওষুধ খাওয়ার থাকে তাহলে তাঁর আদা খাওয়া উচিত নত। ওষুধে উপস্থিত ড্রাগ যেমন বিটা-ব্লকার, অ্যান্টিকগুল্যান্টস এবং ইন্সুলিন যদি আদার সঙ্গে মেশে তাহলে শরীরের বিশেষ ক্ষতির সম্ভাবনা থাকে।          

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.