Provident Fund: অবসরপ্রাপ্ত কর্মচারীরা পেতে পারেন পেনশনে বড় সুবিধা

রিজিওনাল অফিস প্রতি মাসে “Prayaas an endeavour to release PPO on the day of retirement,” নামে একটি ওয়েবিনার করবে

Updated By: Nov 12, 2021, 02:06 PM IST
Provident Fund: অবসরপ্রাপ্ত কর্মচারীরা পেতে পারেন পেনশনে বড় সুবিধা

নিজস্ব প্রতিবেদন: এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন (EPFO) জানিয়েছে যে এবার থেকে প্রভিডেন্ট ফান্ডের (PF) গ্রাহকরা অবসরের দিন থেকেই পেনশন পেমেন্ট অর্ডারের (PPO) সুবিধা নিতে পারবেন। EPFO তাঁর গ্রাহকদের জন্য "নির্বাধ সেবা" শুরু করেছে। 

এই পরিষেবার অধিনে সব রিজিওনাল অফিস প্রতি মাসে “Prayaas an endeavour to release PPO on the day of retirement,” নামে একটি ওয়েবিনার করবে এমনটাই টুইট করে জানিয়েছে EPFO। আগামি তিন মাসের মধ্যে যেসব কর্মী অবসর গ্রহন করবেন তাদেরকে এই ওয়েবিনারে আমন্ত্রন জানান হয় নিয়গকারির সঙ্গেই ট্রেনিং নেওয়ার জন্য। EPFO জানিয়েছে যে এর মাধ্যমে প্রতি বছর অবসর নেওয়া প্রায় ৩ লক্ষ কর্মী সুবিধা পাবেন। 

আরও পড়ুন: "তৃণমূলে একজনই পুরুষ, বাকি সবাই মহিলা", সায়নীকে তোপ দিলীপের

অবসরের ছয় মাস আগে সকল সরকারি কর্মচারীকে তাদের গ্রান্ট অফ পেনশন, গ্রাচুইটি, কম্যুটেশন এবং রিভিশন জমা দিতে হয় আধিকারিক কে। ছয়মাস আগে এটী করতে হয় যাতে PPOটি আধিকারিকের মাধ্যমে অবসরের আগেই কর্মীর কাছে পৌঁছে যায়। এই PPO-র ভেরিফিকেশন এবং অথরাইজেশনের কাজ অনেক ধাপে হয় এবং এর জন্য যথেষ্ট সময় প্রয়োজন হয়। 

PPO পাওয়ার সঙ্গে সঙ্গেই সেখা দেওয়া পেনশনের অঙ্ক বর্তমান নিয়মের ভিত্তিতে যাচাই করে নিতে হয়। যদি কোনও সংশোধন প্রয়োজন হয় সেক্ষেত্রে আধিকারিক অথবা পেনশন প্রদানকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করতে হয়। যদি কোনও কর্মচারী তাঁর PPO হারিয়ে ফেলেন তাহলে তাকে পেনশন প্রদানকারী সংস্থাকে জানাতে হবে। কর্মীকে PPO-র দ্বিতীয় কপি পাওয়ার জন্য আধিকারিককে দরখাস্ত দিতে হবে যাতে তাঁর নামে একটি লস সার্টিফিকেট দেওয়া হয়।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.