Gold and Silver Price: অবিশ্বাস্য পরিমাণে দাম কমল সোনার, রুপোও হল সস্তা! এখনই বেরিয়ে পড়ুন কিনতে...

Gold and Silver Price: বাঙালি বাড়িতে বিয়ে-থা, দেওয়া-থোওয়া লেগেই থাকে। আর সেই উপলক্ষ্যে সোনার চেয়ে অন্য বিকল্প মেলা ভার। আর সঞ্চয়ের দিক থেকেই হোক কিংবা গয়না-- সোনা বাঙালির জীবনে খুবই গুরুত্বপূর্ণ। তাই সোনার দাম বৃদ্ধি পেলেই বাঙালির কপালে চিন্তার ভাঁজ পড়ে, আর সস্তা হলে মন খুশিতে ভরে ওঠে।

Updated By: Jun 25, 2024, 08:14 PM IST
Gold and Silver Price: অবিশ্বাস্য পরিমাণে দাম কমল সোনার, রুপোও হল সস্তা! এখনই বেরিয়ে পড়ুন কিনতে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাঙালি বাড়িতে বিয়ে-থা, দেওয়া-থোওয়া লেগেই থাকে। আর সেই উপলক্ষ্যে সোনার চেয়ে অন্য বিকল্প মেলা ভার। তাই সোনার দামের দিকে চোখ রেখে অনেকেই বসে থাকেন। হয়তো আজই সোনার দাম কমার খবর এল, তো পরের দিনই দাম বেড়ে গেল। কিছুদিন আগেও যেখানে প্রতি কিলোগ্রাম রুপোর দাম প্রায় ১ লক্ষ টাকা ছুঁয়ে ফেলেছিল, সেই দাম এবার কমে নেমে গিয়েছে ৯০ হাজারের নীচে। সোনার দামও কমেছে অবিশ্বাস্য ভাবেই। এক ধাক্কায় ৪.২৫ শতাংশ দাম কমে গিয়েছে সোনার।

আরও পড়ুন: Space Debris: এই প্রথম! মহাকাশ থেকে বাড়ির উপর বর্জ্য এসে পড়ায় নাসার বিরুদ্ধে মামলা...

সোনার দামও হু হু করে বাড়তে শুরু করেছিল। অনেকেই ভেবেছিলেন, ধরাছোঁয়ার বাইরে চলে যাবে এই ধাতু। কিন্তু সেই দামও কমেছে উল্লেখযোগ্য ভাবে। দেখা যাচ্ছে, এক মাসে সোনার দাম কমেছে প্রায় ৩২০০ টাকা আর রুপোর দাম কমেছে ৭৮০০ টাকা।

বিশেষজ্ঞরা বলছেন, সোনা কেনার প্রবণতা কমেছে। এর মধ্যে আবার অনেকে নিজের বাড়ির পুরনো সোনাও বিক্রি করে দিচ্ছেন। এ তো গেল স্থানীয় কারণ। এছাড়া কিছু আন্তর্জাতিক কারণও রয়েছে। যেমন, দেখা যাচ্ছে, চিন থেকে সোনা কেনার প্রবণতা কমেছে, ফলে সোনার চাহিদাও কমেছে। এছাড়া আমেরিকার সেন্ট্রাল ব্যাঙ্ক সুদের হার কমিয়েছে এক বছরে তিন বার। বলা হচ্ছে, সেটাও সোনার দাম কমার অন্যতম কারণ।

আজ, মঙ্গলবার ফের কমেছে সোনার দাম। সোমবার ১০ গ্রাম সোনার দাম ছিল ৭১,৭৯১ টাকা। মঙ্গলবার সেটা কমে হল ৭১,৭১২ টাকা। এছাড়া, রুপোর দামও কমেছে এদিন। সোমবার যে দাম ছিল ৮৮,৯৯৯ টাকা, মঙ্গলবার সেটা কমে হয় ৮৮,৮৩৭ টাকা।

আজ কলকাতায় ১ গ্রাম খুচরো পাকা সোনার দাম ৭২৬৫ টাকা। ১০ গ্রাম সোনার দাম ৭২৬৫০ টাকা। আজ কলকাতায় ১ গ্রাম পাকা সোনার দাম ৭২২৫ টাকা। ১০ গ্রামের দাম ৭২২৫০ টাকা।  

সঞ্চয়ের দিক থেকেই হোক কিংবা গয়নার নেশা-- সোনা বাঙালির জীবনে খুবই গুরুত্বপূর্ণ। তাই সোনার দাম বৃদ্ধি পেলেই বাঙালির কপালে চিন্তার ভাঁজ পড়ে। আর সোনা সস্তা হলে মন খুশিতে ভরে ওঠে। তাছাড়া সোনার দামের সঙ্গে নানা অর্থনৈতিক ঘটনাপ্রবাহ জড়িত।

আরও পড়ুন: Bird Flu: ভয়ংকর! আক্রান্ত পরের পর খামার, হু হু করে ছড়াচ্ছে বার্ড ফ্লু, শয়ে শয়ে মরছে হাঁস-মুরগি...

কেমন ছিল কদিন আগে সোনার দাম? একটা উদাহরণ দেওয়া যাক। ওদিকে গত ২০ মে সোনার দাম পৌঁছেছিল ৭৪,৭৭৭ টাকায়। আর আজ মঙ্গলবার সেই দাম কমে হয়েছে ৭১,৫৯০ টাকা। অর্থাৎ প্রায় ৪.২৮ শতাংশ দাম কমেছে। গত ২৯ মে রুপোর দাম বেড়ে হয়েছিল প্রতি কেজিতে ৯৬,৪৯৩ টাকা। মঙ্গলবার সেই দাম কমে হল ৮৮,৬৬৭ টাকা। অর্থাৎ, রুপোর দাম কমল ৮.১১ শতাংশ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.