Cryptocurrency: ক্রিপ্টোয় বিনিয়োগকারীদের জন্য খারাপ খবর, ৩০% ট্যাক্সের পরেও দিতে হবে নতুন কর

এপ্রিলের শুরুতে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, মার্কিন যুক্তরাষ্ট্রে বলেন যে বিশ্বজুড়ে ক্রিপ্টোকারেন্সির গ্রহণযোগ্যতা দ্রুত বাড়ছে

Updated By: May 10, 2022, 01:35 PM IST
Cryptocurrency: ক্রিপ্টোয় বিনিয়োগকারীদের জন্য খারাপ খবর, ৩০% ট্যাক্সের পরেও দিতে হবে নতুন কর

নিজস্ব প্রতিবেদন: ভারতে যেসব মানুষ এই মুহূর্তে বিটকয়েন অথবা ইথেরিয়ামের মত ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করেছেন তাদের জন্য রয়েছে খারাপ খবর। ২০২২ সালের বাজেটে ক্রিপ্টোকারেন্সিতে ৩০ শতাংশ ট্যাক্স বসানোর কথা কথা বলা হয়েছে। এবার সরকারের তরফে জানানো হয়েছে যে বিনিয়োগকারীদের আরও একটি ধাক্কা লাগতে পারে।

২০২২ সালের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ বলেন ক্রিপ্টোকারেন্সি থেকে আয়ের উপর ৩০ শতাংশ ট্যাক্স দিতে হবে। এবার ক্রিপ্টোর উপর ২৮ শতাংশ GST বসানোর কথা ভাবছে সরকার। জানা গেছে যে GST কাউন্সিলের আগামী বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। 

সরকার ডিজিটাল কারেন্সিকে লটারি, ক্যাসিনো রেসকোর্স এবং জুয়ার সঙ্গে একই ক্যাটেগরিতে রাখার কথা ভাবছে। যদিও এখনও GST কাউন্সিলের বৈঠকের তারিখ ঘোষণা করা হয়নি। এছাড়াও ভার্চুয়াল ডিজিটাল অ্যাসেটের উপর ট্যাক্স বসানোর জন্য আয়করে নতুন 115BBH সেকশন যুক্ত করা হয়েছে।    

অর্থমন্ত্রী আরও বলেছেন যে ক্রিপ্টোকারেন্সির উপর ট্যাক্স বসানোর মানে তাকে ভারতে বন্ধ করে দেওয়া নয়। GSt, আয়কর ছাড়াও নির্দিষ্ট পরিমাণের তুলনায় বেশি ক্রিপ্টোকারেন্সির লেনদেনের উপর ১ শতাংশ TDS কাটার বিষয়েও আলোচনা করা হচ্ছে। এছাড়াও কাউকে ক্রিপ্টোকারেন্সি উপহার হিসেবে দিলে তাতেও ট্যাক্স কাটা হবে।

আরও পড়ুন: Mother’s Day: এক কাপ চায়ে আমি তোমাকে চাই! ঘুম-ভাঙা চোখে মায়ের প্রথম পরশেই দিন শুরু

এপ্রিলের শুরুতে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, মার্কিন যুক্তরাষ্ট্রে বলেন যে বিশ্বজুড়ে ক্রিপ্টোকারেন্সির গ্রহণযোগ্যতা দ্রুত বাড়ছে। এই অবস্থায় এর জন্য প্রয়োজন বিশ্বব্যাপী নিয়ন্ত্রণ। এর মাধ্যমে যেকোনও ধরনের মানি লন্ডারিং রোধ করা সম্ভব। অর্থমন্ত্রী আরও বলেন যে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে সন্ত্রাসীদের অর্থসাহায্য করা হচ্ছে এবং এটি দ্রুত বন্ধ করা প্রয়োজন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.