Hanuman Janmotsav 2022: জানেন, কেন হনুমানজিকে সিঁদুর দিয়ে পুজো দিতে হয়?

নিজস্ব প্রতিবেদন: আজ সারা দেশে যথোচিত উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হচ্ছে হনুমান জন্মোৎসব। হনুমানজির পুজো করা হচ্ছে, তাকে তাঁর পছন্দের ভোগ নিবেদন করা হচ্ছে। দেওয়া হচ্ছে সিঁদুরও। কেননা, হনুমানজি সিঁদুর খুব পছন্দ করেন। বিশ্বাস করা হয়, হনুমানজিকে সিঁদুর অর্পণ করলে তিনি শীঘ্রই প্রসন্ন হন এবং সমস্ত কষ্ট দূর করে ভক্তের মনোবাঞ্ছা পূরণ করেন।

কিন্তু হনুমানজি সিঁদুর কেন পছন্দ করেন?

পবনপুত্র হনুমানজি সিঁদুর খুব পছন্দ করেন। এর পেছনে রয়েছে এক কিংবদন্তি। ভগবান রামের প্রতি হনুমানজির অপরিসীম ভালবাসা এবং ভক্তি বিখ্যাত। তিনি তাঁর ভগবান শ্রীরামকে খুশি করার কোনো সুযোগ হাতছাড়া করতেন না। লঙ্কা জয়ের পর এ সংক্রান্ত একটি ঘটনা ঘটে। ঘটনাটি হনুমানজির সিঁদুরপ্রেমের কারণ হয়ে ওঠে।

লঙ্কা জয়ের পরে ভগবান রাম যখন অযোধ্যায় ফিরে আসেন, তখন হনুমানজিও তাঁর সঙ্গে আসেন। একদিন মা সীতার সিঁদুর দেখে তিনি জিজ্ঞাসা করেন কেন সীতাদেবী কপালে সিঁদুর পরেন? তখন মা জানকী বলেন, ভগবান শ্রীরাম এতে খুশি হন। এই কথা শোনার পরই হনুমানজি সিদ্ধান্ত নেন যে, এবার থেকে তিনিও সিঁদুর পরবেন। তবে মা জানকী শুধু কপালে সিঁদুর পরেন, পবনপুত্র ঠিক করলেন, তিনি গোটা শরীরেই সিঁদুর মাখবেন। এতে শ্রীরাম আরও বেশি খুশি হবেন। এর পর থেকে ভগবান রামের প্রিয় বলে হনুমানজিকে কেউ সিঁদুর নিবেদন করে হনুমানজিও দ্রুত প্রসন্ন হন।

আরও পড়ুন: Horoscope Today: শনি কাটুক রবির মতো, জানুন আপনার রাশিফল

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

English Title: 
Hanuman Janmotsav 2022: What is the reason why Hanuman ji loves vermilion very much?
News Source: 
Home Title: 

জানেন, কেন হনুমানজিকে সিঁদুর দিয়ে পুজো দিতে হয়?

Hanuman Janmotsav 2022: জানেন, কেন হনুমানজিকে সিঁদুর দিয়ে পুজো দিতে হয়?
Yes
Is Blog?: 
No