রাসায়নিক মিশ্রিত হেয়ার ডাই কেন? ঘরেই তৈরি করে নিন চুলের প্রাকৃতিক রং!

সাদা চুলকে কালো করার পাশাপাশি চুলের রঙে ভিন্নতা আনতে আজকাল হেয়ার ডাই বা কলপ ব্যবহার করছেন অনেকেই।

Edited By: সুদীপ দে | Updated By: Feb 19, 2020, 04:20 PM IST
রাসায়নিক মিশ্রিত হেয়ার ডাই কেন? ঘরেই তৈরি করে নিন চুলের প্রাকৃতিক রং!

নিজস্ব প্রতিবেদন: কম বয়সে চুল পাকার ফলে অনেকেই অস্বস্তি বোধ করেন। সাধারণত মাথার চামড়ায় (ত্বকে) পর্যাপ্ত ভিটামিন ও খনিজের অভাবে চুল পাকতে পারে। সাদা চুলকে কালো করার পাশাপাশি চুলের রঙে ভিন্নতা আনতে আজকাল হেয়ার ডাই বা কলপ ব্যবহার করছেন অনেকেই। কিন্তু বাজার থেকে কিনে আনা এ সব রঙে থাকে অনেক রকমের ক্ষতিকর রাসায়নিক দ্রব্য। এই ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত হেয়ার ডাই ব্যবহারের ফলে মাথার ত্বকে চুলকানি, ফুসকুড়ি থেকে শুরু করে দেখা দেয় নানা রকম চর্মরোগ।
ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত এই সব হেয়ার ডাই ব্যবহারের ফলে অকালে অতিরিক্ত মাত্রায় চুল ঝরে গিয়ে টাক পড়ে যেতে পারে। তাই চুলে রাসায়নিক মিশ্রিত ক্ষতিকর রং না লাগিয়ে জেনে নিন এমনই কিছু প্রাকৃতিক উপাদানের কথা যা থেকে বাড়িতেই তৈরি করে নেওয়া যাবে চুলের রং (হেয়ার ডাই)।

১) কালো চুলের জন্যে: যদি গাঢ় বাদামী কিংবা কালো হয় আপনার প্রত্যাশিত চুলের রং তাহলে বাড়িতে বসেই কেবল খানিকটা চা বা কফি দিয়েই সেটা তৈরি করে ফেলতে পারেন আপনি। প্রথমে কয়েক কাপ চা কিংবা কফি দিয়ে কড়া লিকার তৈরি করুন। এর পর সেটা ঠান্ডা হয়ে এলে নিজের পরিষ্কার চুলের ওপর ঢেলে দিন। ২০-৩০ মিনিট সময় দিন দ্রবনটিকে চুলের সঙ্গে ভালভাবে মিশে যাওয়ার জন্য। প্রথম সপ্তাহে অন্তত দু’বার এই কাজটি করুন যাতে করে কাঙ্ক্ষিত চুলের রংটি পাওয়া যায়। এরপর এক সপ্তাহ বা দুই সপ্তাহ পরপর প্রয়োজন মতো নিজের চুলকে নতুন করে রাঙিয়ে নিন। তবে চা বা কফি ছাড়াও বেশ কিছু উপাদান আপনার চুল কালো করে দিতে পারে। যেমন, লেবুর রস আর আমলকি চূর্ণের মিশ্রণ। এই মিশ্রণটি চুল আর মাথার ত্বকে লাগালে কিছু দিনের মধ্যেই আপনার চুল কালো হয়ে উঠবে।

Hair Colour

২) লালচে চুলের জন্যে: মেহেন্দী পাতা চুলে লালচে ভাব এনে দেওয়ার জন্যে খুবই কার্যকরী। এ ক্ষেত্রে মেহেন্দী পাতা বেটে নিয়ে চুলে মাখিয়ে নিন আর সেটা শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে চুল ভাল করে ধুয়ে ফেলুন। তবে আপনার চুল যদি হালকা লালচে হয় আর আপনি সেটাকে আরও বেশি লাল করতে চান, সে ক্ষেত্রে ন্যাচারাল ডাই হিসেবে বিট (সবজি) ব্যবহার করে দেখতে পারেন। এতে আপনার চুলে হালকা গোলাপী বা লালচে ভাব চলে আসবে।

আরও পড়ুন:‘দেশপ্রেমী পাত্রী চাই’! নতুন চাহিদায় ভাইরাল পাত্র-পাত্রীর বিজ্ঞাপন!

৩) সোনালি চুলের জন্যে: রেউচিনি বা রুবার্ব গাছের মূল সোনালি চুলের জন্যে অত্যন্ত কার্যকরী। এ জন্যে ২ কাপ জলে তিন টেবিল চামচ রুবার্ব সেদ্ধ করে নিন। অল্প আঁচে ১৫ মিনিট রাখুন। এর পর দ্রবনটিকে ঠান্ডা হতে দিন। সারা রাত দ্রবনটি একইভাবে রেখে দিয়ে পরের দিন এটা চুলে লাগান আর চুলে সোনালি আভা ফিরে পান।

.